আপনি পড়ছেন

বাংলাদেশে অনলাইন নিউজ পোর্টালগুলোর নিবন্ধন বাধ্যতামূলক করেছে সরকার। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। অপসাংবাদিকতা বন্ধ করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে সরকার।

bangladesh newspaper

বাংলাদেশে এখন সংবাদমাধ্যম হিসেবে অনলাইন নিউজ পোর্টালগুলো ব্যাপক জনপ্রিয়। দিন দিন এই জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাচ্ছে। ধারণা করা হচ্ছে, ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সাথে সাথে এই ধারার সংবাদমাধ্যম জনপ্রিয়তায় টেলিভিশন এবং সংবাদপত্রকে ছাড়িয়ে যাবে। ঠিক এমন সময়েই অনলাইন পত্রিকা প্রকাশের ক্ষেত্রে নিবন্ধন কার্যক্রম চালু করা হলো।

তথ্য মন্ত্রনালয় জানিয়েছে, অপসাংবাদিকতা বন্ধ এবং অনলাইন পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারী সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যেই নিবন্ধনের এই উদ্যোগ নেয়া হয়েছে।

বর্তমানে দেশে যেসব অনলাইন নিউজ পোর্টাল রয়েছে এবং আগামীতে মিডিয়ায় আত্মপ্রকাশ করবে এমন সবকটিকেই নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে একটি হলফনামাও জমা দিতে বলা হয়েছে। পরবর্তীতে তথ্য মন্ত্রনালয় আবেদন পত্র যাচাই-বাছাই করে রেজিষ্ট্রেশন প্রদান করবে।

দেশে এখন ঠিক কী পরিমাণ অনলাইন সংবাদমাধ্যম রয়েছে সরকারের কাছে এর সঠিক কোনো পরিসংখ্যান নেই। নিবন্ধন কার্য সম্পাদন হলে এই সমস্যা কাটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

আপনি আরও পড়তে পারেন

প্রধানমন্ত্রী: ‘সাময়িক’ কড়াকড়ি আসতে পারে কয়েকটি অ্যাপসে

দেশের বাজারে স্বর্ণের দাম কমলো

গুগল ম্যাপে যুক্ত হচ্ছে ছুটির দিনের তথ্য