বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় আইসিটি সল্যুশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে বাংলাদেশে তাদের গ্লোবাল ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯’প্রতিযোগিতা শুরু করেছে। শনিবার রাজধানীর হোটেল ওয়েস্টিন-এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝাং জেংজুন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।

seeds for the future 2019

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে আইসিটি প্রতিভা তৈরি এবং তথ্য প্রযুক্তি বিষয়ক শিক্ষার প্রসারে হুয়াওয়ে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১০ জন শিক্ষার্থীকে বাছাই করবে। আগামী দুই মাস এই বাছাই প্রক্রিয়া চলবে। পরবর্তীতে এই মেধাবী শিক্ষার্থীগণ চীনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারে তথ্য প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা ও প্রশিক্ষণ গ্রহণ করবে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেন, 'বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নে দুর্বার গতিতে এগিয়ে চলছে। আইসিটি উন্নয়নের অগ্রযাত্রায় আমাদের তরুণদের ভূমিকা উল্লেখযোগ্য। সুতরাং, আমাদের দায়িত্ব এই মেধাবী তরুণদের সঠিক পথ নির্দেশনা দেওয়া। যখন আমাদের ছেলে-মেয়েরা বিশ্বদরবারে ভাল কিছু করে, আমাদের বুকটা গর্বে ভরে ওঠে। বিগত বছরগুলোতে হুয়াওয়ে তাদের সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতার মাধ্যমে তরুণদের মাঝে জ্ঞানের ক্ষুধা তৈরির এই কাজটি করে আসছে। এটা তরুণদের ভবিষ্যতে আরও নতুন সব উদ্ভাবনে উদ্বুদ্ধ করবে। এজন্য হুয়াওয়েকে ধন্যবাদ জানাই।'

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝাং জেংজুন বলেন, ‘বাংলাদেশে রয়েছে এক ঝাঁক স্বপ্নবাজ তরুণ প্রজন্ম। হুয়াওয়ে বিশ্বাস করে, এই তরুণরাই ডিজিটাল উন্নয়নের মূল চালিকাশক্তি। হুয়াওয়ের সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতা তরুণদের নতুন নতুন চিন্তাভাবনা ও উদ্ভাবন করতে সহায়তা করবে, যেগুলো একটি উন্নত, সংযুক্ত আর বুদ্ধিভিত্তিক সমাজ গড়ে তুলবে। তারা যেন ভবিষ্যতে একটি সুন্দর ও উন্নত সমাজ গড়ে তুলতে পারে, তাদের মনে সেই বীজ বপণ করাই সিডস ফর দ্য ফিউচার-এর উদ্দেশ্য।’

বাংলাদেশে ২০১৪ সাল থেকে সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতা শুরু হয়। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্যবিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ এই প্রতিযোগিতার আয়োজন করা হবে। শীর্ষ ১০ শিক্ষার্থী নির্বাচনের জন্য হুয়াওয়ের দক্ষ টিম প্রতিটি বিশ্ববিদ্যালয়ে গিয়ে সংশ্লিষ্ট অনুষদের নির্বাচকমণ্ডলীকে সাথে নিয়ে দুইজন করে সেরা শিক্ষার্থী বাছাই করবেন।

উল্লেখ্য, ২০০৮ সালে বিশ্বব্যাপী সিডস ফর দ্য ফিউচারের কার্যক্রম শুরু হয়। আজ পর্যন্ত বিশ্বের ১০৮টি দেশে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিশ্বব্যাপী ৩৫০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩০,০০০ শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেছেন, যাদের মধ্য থেকে ৩,৬০০ জন শিক্ষার্থীকে হুয়াওয়ের হেডকোয়ার্টারে শিক্ষা সফরে নিয়ে যাওয়া হয়েছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.