আপনি পড়ছেন

‘ইয়া আইয়্যুহাল্লাজিনা আমানু কুতিবা আলাইকুমুসসিয়ামু কামা কুতিবা আলাল্লাজিনা মিন কাবলিকুম লা আল্লাকুম তাত্তাকুন।' অর্থ: ওহে তোমরা যারা নিজেদেরকে বিশ্বাসী মনে করো, তোমাদের জন্য সিয়াম সাধনা ফরজ করে দেয়া হয়েছে। তোমাদের পুর্ববর্তী প্রজন্মের ওপরও আমি সিয়াম সাধনা ফরজ করেছি। আশা করা যায়, সিয়াম সাধনা তোমাদের ভেতরের জগতকে তাক্বওয়ার আলোয় আলোকিত করবে।’ (সূরা বাকারাহ, আয়াত : ১৮৩।)

fasting came to create enlightened people

সিয়াম আসে আমাদের ভেতরের কালো ধুয়ে-মুছে সাফ করে আলোকিত করার জন্য। আমাদের পাপ-পঙ্কিল জীবনে আমলে সালেহর (ভালো কাজ) বীজ রোপন আমাদেরকে ভালো মানুষ, সেরা মুমিন বানানোর জন্য। আর এটা তখনই সম্ভব হবে যখন আমরা কোরআনে বলা সিয়াম সাধনা করব। যখন আমাদের মনে আল্লাহর ভয় ও ভালোবাসা জায়গা করে নেবে।

বান্দার মনে যদি একবার খোদার ভয় বসে যায়, একবার যদি সে আল্লাহকে ভালোবেসে ফেলে, পেয়ে যায় আল্লাহর ভালোবাসা- তবেই সে পেয়ে যাবে সফল জীবনের চাবিকাঠি। দুনিয়া-আখেরাতে সব জায়গায় সে হয়ে ওঠবে সফল মানুষ। আলোকিত মানুষ। মুত্তাক্বি মানুষ।

মুত্তাক্বি হওয়ার জন্য, আলোকিত মানুষ হওয়ার জন্য জীবনভূমিতে আমলে সালেহর বীজ রোপন করতে হয়। আমলে সালেহ মানে হল ভালো কাজ। নেক কাজ। সুন্দর কাজ।

আজ এই প্রথম রোজার সাহরি খাওয়ার মাধ্যমে আমরা আমলে সালেহর বীজ রোপন করেছি। পুরো মাস খোদার প্রেমে ডুবে থেকে এই আমলে সালেহ বীজের পরিচর্যা করতে হবে এবং রমজান চলে গেলে, আহা! একদিন তো চলেই যাবে, তখনো খুব যত্মের সঙ্গে এই আমলে সালেহ-চারার পরিচর্যা করে যেতে হবে। এভাবেই ধীরে ধীরে আমরা সফল জীবন, মুত্তাক্বি জীবনের সন্ধান পাবো। সন্ধান পাবো অনাবিল সুন্দর জান্নাতের।

হায়! সিয়াম আসে সিয়াম যায়, ক’জনই আমরা মুমিন থেকে মুত্তাক্বি, কালো আত্মা থেকে ভালো আত্মার মানুষ হওয়ার সাধনা করি? ক’জনইবা জীবনভূমিতে আমলে সালেহর বীজ রোপন করে জীবনব্যাপী পরিচর্যা করার মাধ্যমে আলোকিত মানুষ হওয়ার চেষ্টা করি?

হে আমার প্রিয় রোজাদার ভাই! আজ জীবনে আমলে সালেহর যে তাকওয়া বীজ আমরা বপন করেছি, তা যেন অযত্নে-অবহেলায় আগাছার আক্রমণে নষ্ট হয়ে না যায়। তাহলে সত্যিই আপনার-আমার চেয়ে বড় হতভাগা আর কেউই হবে না।

অনেকেই মনে করে, রোজা রাখলেই বুঝি মানুষ মুত্তাক্বি হয়ে যায়। হয়ে ওঠে আলোকিত মানুষ। আসলে তা নয়। রোজা মানুষকে মুত্তাক্বি হওয়ার জন্য প্রস্তুত করে মাত্র। রোজা হল মুত্তাক্বি হওয়া, আলোকিত মানুষ হওয়ার অনুশীলন। যে যত ভালো ট্রেনিং নেবে, সে তত বেশি মুত্তাক্বি হওয়ার যোগ্যতা অর্জন করবে। আনুষ্ঠানিক রোজা তো মাত্র একমাস, কিন্তু মুমিন থেকে মুত্তাক্বি হওয়ার সাধনা বারো মাস। একজীবন এ সাধনা করেই আমাদের পৌঁছতে হবে প্রশান্ত আত্মার প্রশান্তিময় চিরসুন্দর জান্নাতে। হে আল্লাহ! আপনি আমাদের সিয়াম সাধনা কবুল করুন। আমিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর