আপনি পড়ছেন

রাসুল (সা.) বলেছেন, মান সামা রামাদানা ওয়া ইহতিসাবান গুফিরা লাহুমা তাকাদ্দামা মিন জানবিহি। অর্থ, যে ব্যক্তি বিশ্বাসের সঙ্গে ইতিবাচক পরিবর্তনের নিয়তে রমজান মাসের রোজা রাখবে, আল্লাহ তায়ালা তার জীবনে শুভ পরিবর্তন তো করবেনই, পাশাপাশি এই সুন্দর কাজের বিনিময় স্বরুপ আল্লাহ তায়ালা তার পেছনের জীবনের সব গোনাহ মাফ করে দেবেন। (সহি বুখারি)

free arabian nights vector illustration

সুবহানাল্লাহ! কত দয়াময় আমাদের আল্লাহ। কত প্রেমময় আমাদের আল্লাহ। আমরা রোজা রাখব আমাদের ভালোর জন্য। দুনিয়া-আখেরাতে শান্তির জন্য। এর বিনিময় আল্লাহ তায়ালা শুভ পরিণতি তো দিবেনই সঙ্গে সঙ্গে বোনাস হিসেবে পেছনের জীবনের গোনাগুলোও মাফ করে দেবেন।

প্রিয় রোজাদার ভাই! দুনিয়াজুড়ে নিয়ম হল, কোনো কোম্পানি কিংবা কোনো মালিক বর্তমান কাজে খুশি হয়ে কখনো অতীতের কোনো মাসের বেতন দেয় না। আপনি এখন যে কাজ করছেন, তা যত নিখুঁতই করেন না কেনো, আপনার মালিক আপনাকে এটা বলবে না, তুমি এত চমৎকার কাজ করেছো, আমি খুব খুশি হয়েছি। বিগত যত বছর তুমি কাজ করোনি, তত বছরের বেতনও তোমাকে দেয়া হল। পৃথিবীর ইতিহাসে এমনটা হয় না। সর্বোচ্চ আপনার কাজে খুশি হয়ে সামান্য কিছু বোনাস আপনার ভাগ্যে জুটতে পারে।

আল্লাহর সিস্টেম দেখুন! আপনি যদি একটু সতর্ক হয়ে, সচেতনতার সঙ্গে সিয়াম সাধনায় ব্রত হন, বর্তমান-এবং ভবিষ্যতের প্রতিদান তো আপনাকে দেয়াই হবে, এমনকি পেছনের অন্ধকার পাপময় বিশাল পথেও আল্লাহ তায়ালা ক্ষমা এবং নেকের আলো জ্বেলে দেবেন। সুবহানাল্লাহ! তো পাঠক! এমন দয়াময় প্রেমময় আল্লাহকে ছেড়ে কেনো আমরা এখনো নেকের পথে, ক্ষমার পথে আসছি না। কীসের ধোঁকায় রোজার মূল্যবান মুহূর্তগুলো পাপের সমুদ্রে কাটিয়ে দিচ্ছি? নেকের পথে, কল্যাণের পথে কেনো আমাদের আগ্রহ জাগে না?

রমজানের বিগত দিনগুলো কতটকু রহমত অর্জন করেছি তা আল্লাহ তায়ালাই ভালো জানেন। আমাদের সামনে এখনো আরো বেশ কিছু দিন বাকি আছে। ক্ষমা পাওয়ার জন্য, নিজেকে বদলানোর জন্য সামনের দিনগুলোও যথেষ্ট। সঠিকভাবে রোজা রাখতে পারলে, পাপের পোষাক খুলে নেকের পোষাক পড়তে পারলে, অবশ্যই আল্লাহ তায়ালা আমাদের গোনাহগুলো ক্ষমা করে দেবেন।

তাই এতদিন যেভাবে রোজা রেখেছি এখন আরো বেশি যত্নের সঙ্গে রোজা পালন করতে হবে। পাপ-পূন্যে জড়ানো সিয়াম ছেড়ে শুধু পুন্যের সিয়াম আমাদের পালন করতে হবে। কোনোভাবেই নিজেকে পাপের সঙ্গে, মিথ্যার সঙ্গে, হারামের সঙ্গে মেশানো যাবে না। তাহলেই হাদিস শরিফে বলা ক্ষমা ও জান্নাতা আমাদের ভাগ্যে জুটবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর