আপনি পড়ছেন

হাদিস শরিফে রাসুল (সা.) বলেছেন, রোজাদারের জন্য দু’টি আনন্দ আছে। একটি দুনিয়ায়। অন্যটি আখেরাতে। দুনিয়ার আনন্দ হলো ইফতারের আনন্দ। আখেরাতের আনন্দ হল দিদারে ইলাহি তথা প্রেমময় প্রভুর প্রেমদর্শনের আনন্দ। বুখারি শরিফ।

shutterstock 389800720 iftar 640x480

সত্যি! ইফতারের আনন্দ ভাষায় প্রকাশ করার মত নয়। ইফতারের অপেক্ষায় থাকা ইফতারের মতই আনন্দঘন পরিবেশ তৈরি করে।

এখানে আমাদের একটি করণীয় আছে। রাসুল (সা.) ইফতারের ফজিলত বর্ণনা করতে গিয়ে বলেছেন, ইফতার যেমন রোজাদারের জন্য আনন্দময় ও সওয়াবে ভরপুর নেয়ামত। একইভাবে ইফতারের জন্য অপেক্ষার সময়টুকুও রোজাদারের আমলনামায় অফুরন্ত সওয়াব লেখেন ফেরেশতারা। শুধু তাই নয়, নবিজি (সা.) বলেছেন, ইফতারের সময় এতই মূল্যবান, এ সময় বান্দা আল্লাহর কাছে যা চাইবেন, তাই কবুল করবেন। নবীজি আরো বলেন, হে আমার উম্মত! তোমরা ইফতারের সময় বেশি বেশি দোয়া করো। ইফতারের মুহূর্তের দোয়া কখনো ব্যর্থ হয় না। মেশকাতুল মাসাবিহ।

ইফতার যথাসম্ভব দ্রুত করা উচিত। দেরিতে করলে গোনাহ হবে না কিন্তু হাদিসে বড় কল্যাণের কারণ বলা হয়েছে এ কাজকে। তিরিমিজি ও আবু দাউদ শরিফেরে হাদিসে এসেছে, নবীজি বলেছেন, তোমরা ততদিন পর্যন্ত কল্যাণের সঙ্গে থাকবে যতদিন সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করবে। আরেকটি হাদিসে নবীজি বলেছেন, আমি ওই উম্মতকে ভালোবাসি, যে দ্রুত ইফতার করে। তারপর নবীজি বলেন, পূর্ববর্তী সব নবীদের সুন্নাত ছিলো, দ্রুত ইফতার করা। আবু দাউদ।

সারাদিন ক্ষুধার্ত থেকে ইফতারের সময় খাবারের ওপর হামলে পড়তে দেখা যায় অনেককে। এটিও সুন্নাহ-বিরোধী কাজ। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতেও ইফতারে অতিভোজন সাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে প্রমাণিত হয়েছে।

নবীজির ইফতার ছিলো খুবই সাদামাটা। নবীজি বিজ্ঞানময় জীবনযাপন করতেন। তিনি খুব ভালো করেই বুঝতে পেরেছেন, দীর্ঘ সময় পাকস্থলী খালি থাকার পরপরই খুব বেশি খাবার গ্রহণ করা উচিত নয়। তাছাড়া রুহকে তাজা করার এই মাসে দেহকে বেশি খাবার দেয়াও আধ্যাত্মিক উন্নতির পথে বড় বাঁধা। তাই নবীজি পুরো রমজানজুড়েই বেশি বেশি ইবাদত করতেন কিন্তু খুব কম খাবার খেতেন।

হাদিস শরিফে বলা হয়েছে, নবীজি ইফতার করতেন তাজা খেজুর দিয়ে। তাজা খেজুর না থাকলে শুকনো খেজুর দিয়ে। তাও না পেলে কয়েক ঢোক দুধ পান করতেন। তারপরই মাগরিবের নামাজে দাঁড়িয়ে যেতেন।

আমরা যারা রমজানকে আত্মার পরিশুদ্ধির মাস হিসেবে নিয়েছি, আমাদেরকেও নবীজির মত পরিমিত খাবার গ্রহণ করতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর