আপনি পড়ছেন

রোজা রেখে আমরা এমন কিছু কাজ করে ফেলি, যাতে সন্দেহ হয়- রোজা আছে না ভেঙে গেছে। মনে সারাক্ষণ সন্দেহের কাটা বিঁধে থাকে। আজ এমন সাধারণ ৫টি বিষয় জানব, যেগুলো করলে রোজা ভাঙে না। হানাফি মাজহাবের বিখ্যাত ফতোয়া গ্রন্থ রদ্দুল মুহতারে বলা হয়েছে এ ৫টি বিষয় সম্পর্কে।

6920322 ramadan kareem desktop wallpaper

১. ভুলে খেয়ে ফেললে: রোজা অবস্থায় ভুলে কিছু খেয়ে ফেললে রোজা ভাঙবে না। এক্ষেত্রে ফকিহরা বলেন, রোজার কথা মনে হওয়ার সঙ্গে সঙ্গেই খাওয়া বন্ধ করে ফেলতে হবে। যদি এমন হয়, সকালে বা দুপুরে পেট ভরে খাওয়ার অনেক পরে মনে হল, আজ তো রোজা রেখেছি, তাহলেও রোজা ভাঙবে না। সেক্ষেত্রে করণীয় হল, ইফতার পর্যন্ত আর কিছু না খাওয়া।

২. কোনো কিছুর ঘ্রাণ নেয়া: ঘ্রাণ আছে এমন বস্তু ব্যবহার করলে কিংবা তার ঘ্রাণ নিলে রোজা ভাঙে না। আতর, পারফিউম, ফুলের সুগন্ধি নিলে রোজা ভাঙবে না। মাকরুহও হবে না।

৩. জমানো থুতু বা কফ গিলে ফেললে: অনেকের ধারণা মুখে জমে থাকা থুতু বা কফ গিলে ফেললে রোজা ভেঙে যায়। ধারণাটি সঠিক নয়। বিশেষজ্ঞরা মুখের থুতুর গিলে ফেলাকে রোজা ভঙ্গের কারণ হিসেবে কখনোই উল্লেখ করেননি।

৪. বেশি সময় নিয়ে গোসল করলে: গ্রামের মানুষ এখনো মনে করে, বেশি সময় নিয়ে গোসল করলে রোজা হালকা হয়ে যায়। কেউ কেউ মনে করেন, এতে করে রোজা ভেঙে যায়। গরমের কারণে বেশি সময় নিয়ে গোসল করলে রোজা হালকা কিংবা ভেঙে যাওয়া কোনটাই হয় না।

৫. স্বপ্নদোষ হলে: রোজা রেখে দিনে বা রাতে, সকালে বা বিকেলে যখনই সপ্নদোষ হোক, যতবারই হোক এতে করে রোজার কোনো ক্ষতি হবে না। রোজা হালকাও হয় না। রদ্দুল মুহতার, ২য় খন্ড, ৩৯৪ পৃষ্ঠা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর