আপনি পড়ছেন

মুসলমানদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান ঈদ। এক মাস রোজা বা সিয়াম সাধনা শেষে শাওয়াল মাসের পয়লা তারিখে সবাই মিলে ঈদের আনন্দ উদযাপন করে। রাসুল (সঃ) এর সময় সকলের আনন্দ প্রকাশের মাধ্যমেই ঈদ উদযাপিত হতো। বর্তমান সময়ের ঈদ যে সবার জন্য আনন্দ বয়ে আনে- এটা বলা যায় না। কেননা এখন ঈদের আনন্দ চলে গেছে যারা ধনী তাদের ঘরে।

kolakuli

গরীব অসহায়দের জন্য ঈদের কোনো আনন্দ নেই। তাদের কাছে অন্য দিনগুলোর থেকে এই দিনটি আরও বেশি বেদনার, আরো বেশি যন্ত্রণার। চারদিকের মানুষ যখন নতুন পোশাক পরে সাজগোজ করে ঘুরে বেড়ায়, দামী খাবার খায়, তখন এই অসহায় মানুষের বেদনা শতগুণ বেশি বেড়ে যায়। কেননা তাদের না আছে ভালো পোশাক, না আছে মজাদার খাবারের বাাাাহা আয়োজন। তাই তারা যখন অন্যের আনন্দ দেখে, তখন ভেতরে বেদনা জেগে ওঠে। একটু আনন্দের জন্য, একটু হাসির জন্য ভেতরে-বাইরে হাহাকার করে ওঠে।

এ দেশে এমন অনেক মানুষ আছে যাদের ঈদের বাজেট লক্ষ লক্ষ টাকা হয়। যাদের ঈদের বাজেট এতো বেশি ঈদটা তো তাদের জন্যই। এই ধনাঢ্য ব্যাক্তিদের পরিহিত পোশাকগুলোর মূল্য থাকে হাজার, হাজার টাকা। আর অন্যদিকে অসহায় মানুষগুলো তাদের দৈনন্দিন খাবার খেয়ে থাকে তার থেকে একটু ভালো খাবার খেতে চায়, প্রতিদিন যে পোশাক পরে তার থেকে একটু ভালো পোশাক পরতে চায়, অভাবের কারণে সেটা আর হয়ে উঠে না। এই মানুষগুলো পায় না তাদের ঈদের আনন্দ। পিতা সন্তানদের ভালো পোশাক না দিতে পারায়, মা সন্তানদের ভালো কিছু না খেতে দিতে পারায়, ঈদের দিন তাদের কাছে হয়ে উঠে অন্যতম কষ্টের দিন।

আমাদের প্রতিটি মানুষের কর্তব্য আমরা যে যতটুকু পারি ততটুকু তাদের সাহায্য করা। আমি-আপনি যদি একা তাদের সহয়তা করতে না পারি, তাবে বন্ধুদের সাথে নিয়ে পরামর্শ করে, সকলে মিলে সহায়তা করা। যদি কোনো একটা পরিবারকে আমি–আপনি সহয়তা করি, আমার–আপনার সম্মিলিত সহায়তার কারণে কিন্তু প্রতিটি মুসলিম ঈদের আনন্দ উপভোগ করতে পারবে। যার যতটুকু সামর্থ্য আছে, সে যদি ততটুকু সহায়তা করতে এগিয়ে আসে, তাহলে প্রত্যেকটা ঘরে ঘরে ঈদের খুশি ছড়িয়ে পরবে। আমরা সকলে মিলে অসহায় মানুষদের সহয়তা করে কিন্তু ঈদের আনন্দ উপভোগ করতে পারি, আর এই অসহায়দের সহায়তার মাধ্যমেই ঈদের আনন্দ হয়ে উঠতে পারে সবার।

পবিত্র কুরআনে আল্লাহ বলেন, ‘তারা তোমাকে জিজ্ঞাসা করে, তারা কী ব্যয় করবে? বল, তোমরা যে সম্পদ ব্যয় করবে, তা পিতা-মাতা, আত্মীয়, ইয়াতীম, মিসকীন ও মুসাফিরদের জন্য। আর যে কোন ভাল কাজ তোমরা কর, নিশ্চয় সে ব্যাপারে আল্লাহ খুব ভালো করে জানেন’ সূরা আল বাকারা, আয়াত ২১৫।

অসহায় মানুষের মুখে হাসি ফোটানো নিশ্চয়ই ভালো কাজ। যেভাবেই হোক আমাদের ভালো কাজ করা উচিত। আসুন এবার ঈদ থেকেই আমরা ভালো কাজ করতে শুরু করি। আপনাদের এই ভালো কাজের ফলে লাখো মানুষ ঈদ আনন্দ উপভোগ করতে পারবে। নিশ্চয়ই আল্লাহ এর জন্য আপনাকে উত্তম প্রতিদান দেবেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর