আপনি পড়ছেন

হজে যাওয়ার জন্য কী স্বামীর অনুমতি নেয়া জরুরি? স্বামীর অনুমতি ছাড়া হজে গেলে কোনো গোনাহ হবে? হজে যাওয়ার সময় আমার স্বামী অনুমতি দেয়নি। আমার হজ কি সহিহ হয়েছে- অনেক মা বোনদের মনেই  এ ধরনের প্রশ্ন জাগে। হজে যাওয়ার জন্য স্বামীর অনুমতি নেয়ার ব্যাপারে শরীয়তের বিধান কী? আসুন জেনে নিই অল্প কথায়।

mecca

হজে যাওয়ার জন্য স্বামীর অনুমতি নেয়া জরুরি কি না এ বিষয়ে আলেমরা বলেন- ইসলামি আইনজ্ঞদের মতে, হজ সফরের জন্য মহিলাদের বেলায় স্বামীর অনুমতি নেয়া শর্ত নয়। তবে সব কাজে স্বামীর অনুমতি নেওয়া ও পরামর্শভিত্তিক কাজ করা ভালো। এ সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন, ‘ওয়াশা উয়িরহুম ফিল আমরি।

অর্থ: তোমরা পরামর্শভিত্তিক কাজ কর।’ সূরা আলে ইমরান, আয়াত ১৫৯।

মাহরাম পাওয়া গেলে স্বামী অনুমতি না দিলেও হজ সম্পন্ন করা আবশ্যক। স্বামী অনুমতি দেয়নি- এ অজুহাতে হজ না করলে বড় গোনাহগার হতে হবে। 

এক্ষেত্রে দলিল হল হজরত আলী রা. কর্তৃক বর্নিত একটি হাদিস। হজরত আলী রা. বলেছেন, রাসুল সা.কে বলতে শুনেছি, ‘আল্লাহর অবাধ্য হয়ে কোন মানুষের আনুগত্য করা যাবে না। আনুগত্য তো কেবল ভাল কাজে, মন্দ কাজে কারো আনুগত্য নেই। সহিহ বুখারি, হাদিস নম্ব ৪৩৪০; সহিহ মুসলিম, হাদিস নম্বর ১৮৪০। 

তবে স্বামীর মৃত্যুর ইদ্দত অথবা তালাকের ইদ্দত পালনকারী মহিলার জন্য হজে যাওয়ার অনুমতি নেই। আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের মধ্যে যারা স্ত্রী রেখে মারা যাবে, তাদের স্ত্রীরা চার মাস দশ দিন অপেক্ষা করবে।’ সুরা বাকারাহ, আয়াত ২৩৪।

ইদ্দত শেষ হলে পরের বছর সামর্থ্য থাকলে হজ করবে। ফতোয়ায়ে রমিয়া, ৮ম খন্ড, ৬২ ও ৬৩ পৃষ্ঠা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর