আপনি পড়ছেন

কোরবানিসহ সব ধরনের হালাল পশু-পাখি জবাইয়ের সময় ‘বিসমিল্লাহ আল্লাহু আকবার’ না বললে তা খাওয়া হারাম। পবিত্র কোরআনে সূরা আনআমের ১২১ নম্বর আয়াতে আল্লহ তা আলা বলেন, ‘যেসব হালাল পশুপাখি জবাইয়ের সময় আল্লাহর নাম নেয়া হয় না, ওইগুলো তোমরা খেয়ো না।’ কেউ যদি কোরবানির পশু জবাইয়ের সময় ভুলে কিংবা অন্য কোনো কারণে আল্লাহর নাম না নেয়, তাহলে কী করণীয়? চুলুন জেনে নিই।

qurbani 2

এ ব্যাপারে ফকিহদের ৩টি মত পাওয়া যায়।

১. ভুলে আল্লাহর নাম না নিলে পশুর মাংস হালাল

ইমাম মালেকসহ একদল আলেম বলেন, কেউ যদি ভুলে বা তাড়াহুড়োর কারণে আল্লাহর নাম না নেয় তাহলে ওই পশুর মাংস খাওয়া হালাল। তবে মনে হওয়ার সঙ্গে সঙ্গে বিসমিল্লাহ আল্লাহু আকবার বলে নিতে হবে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) কে জিজ্ঞেস করা হয়েছে, কেউ যদি জবাইয়ের সময়ে আল্লাহর নাম নিতে ভুলে যায় তাহলে কী করণীয়?

রাসুল (সা.) বলেছেন, ‘মুখে না নিলেও প্রতিটি মুমিনের মনেই আল্লাহর নাম থাকে।’ আরেক বর্ণনায় এসেছে, ‘জবাইয়ের সময় আল্লাহর নাম নিতে ভুলে গেলে পরবর্তীতে আল্লাহর নাম নিয়ে নেবে।’ দুটো হাদিস ইমাম দারা কুতনি তার গ্রন্থে উল্লেখ করেছেন।

২. ইচ্ছাকৃতভাবে আল্লাহর নাম না বললে মাংস পুরোপুরি হারাম

ইমাম আবু হানিফা (রহ.) এবং একদল আলেমের মতে, ইচ্ছাকৃতভাবে আল্লাহর নাম না বললে, ওই পশু বা পাখির মাংস খাওয়া সম্পূর্ণ হারাম। তবে ভুলে বাদ পড়লে হারাম নয়। এঁদের দলিল হলো, কোরআনের আয়াত, ‘যেসব হালাল পশুপাখি জবাইয়ের সময় আল্লাহর নাম নেয়া হয় না, ওইসব পশু বা পাখি তোমরা খেয়ো না।’ সূরা আনআম, আয়াত ১২১।

৩. ইচ্ছে করে আল্লাহর নাম ছেড়ে দিলেও মাংস হালাল

ইমাম শাফেয়ীসহ (রহ.) আরেকদল আলেম বলেন, আল্লাহর নাম ইচ্ছে করে না বললেও ওই পশু বা পাখির মাংস খাওয়া হালাল। আয়াতে ‘আল্লার নাম নেয়া হয়নি’ বলতে অন্য কারো নাম অর্থাৎ দেব-দেবী ইত্যাদির নাম নেয়ার কথা বোঝানো হয়েছে। কিন্তু এখানে দেবদেবী কিংবা আল্লাহর নাম কারো নামই নেয়া হয়নি। এ অবস্থায় আবু দাউদের হাদিসটি আমাদের দলিল।

রাসুল (সা.) বলেছেন, ‘কোনো মুসলমানের জবাই করা পশু হালাল, চাই আল্লাহর নাম নেয়া হোক বা না হোক।’ সুনানে আবু দাউদ।

কোনটি মানব?

তিন পক্ষেরই দালিলিক যুক্তি রয়েছে। ইমাম মালেক ও শাফেয়ীর উল্লেখ করা হাদিসগুলো কোনো কোনো হাদিস বিশেষজ্ঞের গবেষণায় কম শক্তিশালী প্রমাণিত হয়েছে। আর ইমাম আবু হানিফার যুক্তিটি বাস্তবসম্মত মনে হচ্ছে। তবে যেটাই মানুন না কেনো বাকিগুলো ভুল বলার সুযোগ নেই।

তাফসিরে মাজহারি, ৪র্থ খন্ড, সূরা আনআমের ১২১ নম্বর আয়াতের তাফসির থেকে নেয়া। 

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর