আপনি পড়ছেন

বিশ্বাসীদের পরম ঠিকানা জান্নাত। জান্নাতে গেলে প্রভুর সান্নিধ্য পাওয়া যাবে। প্রভুকে দেখা যাবে যখন তখন। তাইতো বিশ্বাসীদের এত চেষ্টা এত সাধনা। এত সংগ্রাম এত সংযম। জান্নাতে যাওয়ার সংক্ষিপ্ত পথ নবীজি বলে দিয়েছেন বিভিন্ন হাদিসে। একটি হাদিসে নবীজি (সা.) তার চাচাতো ভাই আলীকে বলেন, হে আলী! মাত্র তিনটি অভ্যাস রপ্ত করতে পারলেই তুমি জান্নাতে যেতে পারবে। আলীকে বলা সে তিনটি অভ্যাস কী- আসুন জেনে নিই।

zannat 2018 04 23 23 36 08

নবীজি বলেন, হে আলী! ৩টি অভ্যাস জীবনে ধারণ করতে পারলে জান্নাতের যে দরজা দিয়ে খুশি সে দরজা দিয়েই প্রবেশ করতে পারবে। আলী বললেন, সে ৩টি অভ্যাস কী ইয়া রাসুলাল্লাহ?

নবীজি বললেন, হে আলী! তুমি সবসময় শোকরের জীবনযাপন করবে। যে অবস্থাতেই থাকো না কেনো মন থেকে প্রভুকে ধন্যবাদ জানাবে। মানুষের প্রতি কৃতজ্ঞ থাকবে। কখনো অকৃতজ্ঞের মত আচরণ করবে না।

হে আলী! যখনই বিপদের পড়বে, পরম ধৈর্য অবলম্বন করবে। হতাশ হবে না। ভেঙে পড়বে না। প্রভুর ওপর থেকে বিশ্বাস হারাবে না। মানুষের দেয়া ব্যথা-কষ্টেও তুমি ধৈর্য হারাবে না। অধৈর্যের মত কথা বলবে না।

আর মনে রেখো আলী! যখনই কোনো গোনাহ করে ফেলবে, সঙ্গে সঙ্গে তওবা করে ওই গোনাহ থেকে ফিরে আসবে। দ্বিতীয়বার আর সে গোনাহ করার কল্পনাও করবে না। তবুও যদি গোনাহ হয়েই যায়, সঙ্গে সঙ্গে ফের তওবা করবে। গোনাহ ছেড়ে দেবে।

এই তিনটি কাজ যদি অভ্যাসে পরিণত করতে পারো, তাহল প্রভু তোমার ওপর খুশি হয়ে কেয়ামতের দিন বলবেন, বান্দা আমার! জান্নাতের যে দরজা দিয়ে খুশি প্রবেশ করো। চিরদিনের জন্য অনাবিল শান্তি-সুখে বসবাস করো।

হে আল্লাহ! সবর-শোকর-তওবার জীবনযাপনের তাওফিক আপনি আমাদের দিন। আমিন।

আল্লামা আবুল ফজল আবদুর রহমান সুয়ুতির বিখ্যাত গ্রন্থ ওয়াসিয়্যাতুন নবী (সা.) থেকে নেয়া।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর