আপনি পড়ছেন

নেকি বা সওয়াব হলো আখেরাতের সম্বল। আর দুনিয়া হলো সে সম্বল অর্জনের বাজার। তাই যত বেশি বেশি নেকি অর্জন করব, আমাদের পরকাল ততই সুন্দর হয়ে ওঠবে। নেকি অর্জনের পাশাপাশি গোনাহও কমিয়ে ফেলতে হবে। নয়ত গোনাহ-নেকিতে কাটাকাটি হয়ে ফলাফল খুব ভালো নাও হতে পারে। রাসুল (সা.) এমন একটি কাজের কথা বলেছেন, যাতে একই সঙ্গে বিপুল পরিমাণ নেকি অর্জন হয়, আবার একই সঙ্গে অনেক বেশি গোনাহ মাফ হয়।

draud on prophet

অথচ কাজটি খুবই সহজ। আসুন জেনে নিই কী সেই সহজ কাজটি।

বিখ্যাত হাদিস বিশারদ আল্লামা জালালুদ্দিন সুয়ুতি (রহ.) তার গ্রন্থ ওয়াসিয়্যতুন নবী (সা.) এ একটি হাদিস সংকলন করেছেন। চাচাতো ভাই হজরত আলীকে একান্ত কিছু উপদেশ দিয়েছেন নবীজি (সা.)। এটি মূলত ওইসব সোনালী উপদেশে সমৃদ্ধ মূল্যবান গ্রন্থ।

নবীজি (সা.) হজরত আলীকে বলেন, হে আলী! একটি কাজের মাধ্যমে তুমি দশ লাখ নেকি অর্জন করতে পারবে। একইসঙ্গে দশ লাখ গোনাহ মাফ করিয়ে নিতে পারবে।

আলী (রা.) বললেন, ইয়া রাসুলাল্লাহ! সেই কাজটি কী?

নবীজি বললেন, তুমি যদি হালাল উপার্জন থেকে কোনো মানুষকে পেট ভরিয়ে খাওয়ায়, তাহলে আল্লাহ তায়ালা এত খুশি হন যে, বিনিময়ে তোমার আমলনামায় দশ লাখ নেকি লিখে দেন। শুধু তাই নয়, তোমার আমল নামা থেকে দশ লাখ গোনাহ মুছে দেন। তাই হে আলী! তুমি যখনই সুযোগ পাবে, মানুষকে খাওয়াবে।

আরেকটি হাদিসে নবীজি (সা.) বলেছেন, ইসলামের সবচেয়ে শ্রেষ্ঠ কাজ হলো, মানুষকে খাওয়ানো এবং পরিচিত-অপরিচিত সবার মাঝে শান্তি বিলিয়ে বেড়ানো। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে এ সহজ আমলটি করার তাওফিক দিন। আমিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর