মাঝে মাঝেই লিপস্টিক বা অন্য মেকআপের জিনিসপত্র কিনতে ভালোবাসেন এমন অনেকেই আছেন। কিন্তু পুরনোগুলো ফেলতে চান এমন খুব কমই আছেন। ফলে জমে ওঠে মেকআপ কিটের পাহাড়।

make up kits expiry date

 

কিন্তু ভেবে দেখেছেন কী এই মেকআপ সামগ্রীর কোন এক্সপায়ারি ডেট থাকে কী না?

  • কোন প্রডাক্টের সিল খুলে দেওয়ার পর উল্লেখিত সময়ের মধ্যে ব্যবহার করে ফেলতে হয় এটা হয়ত অনেকেরই অজানা। একবার বাতাসের সংস্পর্শে এলে কসমেটিক্সের মাইক্রোবায়োলজিকাল পরিবর্তন ও অক্সিডেশন শুরু হয় তাই কেনার আগে এক্সপায়ারি ডেট অব্যশই দেখে তারপর কিনুন। আপনি হয়তো ভাবছেন সিলতো খোলা হয়নি ঠিকঠাকই থাকবে আসলে তা ভুল। জিনিস যত পুরনো হয় তত শুকিয়ে যায়।
  • কসমেটিক্সের মধ্যে মাস্কারা তিন থেকে ছয়মাস, লিকুইড আইলাইনার তিনমাস‚ ক্রিম আইশ্যাডো ছয়মাস পর্যন্ত ব্যবহারোপযোগী থাকে। সানস্ক্রিন ছয়মাসের বেশি ব্যবহার করবেন না। লিকুইড ফাউন্ডেশন ছয়মাস থেকে একবছর আর পাউডার হলে দেড় বছর ব্যবহার করতে পারবেন। নেল পলিশও এক থেকে দেড় বছর ভালো থাকবে। পাউডার আইশ্যাডো, লিপস্টিক ও লিপগ্লস দুইবছর পর্যন্ত ব্যবহার করতে পারেন। লিপলাইনার পারবেন তিন বছর। সাধারণত অ্যালকোহলযুক্ত পারফিউম মোটামুটি পাঁচবছর পর্যন্ত ব্যবহারযোগ্য থাকে আর হেয়ার প্রডাক্টস এক বছর ।

 এইবার দেখে নিন আপনার কসমেটিক্সের মেয়াদকাল। 

 

আপনি আরও পড়তে পারেন

ফ্যাশনে নানা ঢঙের বেল্ট

কালার করা চুলের যত্নে টিপস

রূপচর্চায় কলা, মাখন ও কোকোর ব্যবহার

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.