আপনি পড়ছেন

পার্শ্ববর্তী ক্যাম্পাস বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হলে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর এবার নড়েচড়ে বসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। মাস্টার্স শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে হল ত্যাগসহ বুধবার রাতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির এক সভায় নেয়া হয়েছে একগুচ্ছ সিদ্ধান্ত।

dhaka university logo new

সভায় অন্য গৃহীত সিদ্ধান্তের মধ্যে রয়েছে- হল প্রশাসন ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসনে সিট বরাদ্দ করবে এবং কোনো শিক্ষার্থী হল প্রশাসনের অনুমতি ছাড়া হলে উঠতে ও অবস্থান করতে পারবে না। কেউ এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

হলের যেসকল কক্ষে (গণরুম) অধিক সংখ্যক শিক্ষার্থী অবস্থান করে, সেখানে ‘বাংক বেড’ স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষার্থীদের অধ্যয়নের সুবিধার্থে কেন্দ্রীয় লাইব্রেরির সময়সীমা ইতোমধ্যে রাত ৯টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। প্রয়োজনে আরও বৃদ্ধি এবং বিভাগীয় সেমিনার লাইব্রেরির সময়সীমা বৃদ্ধির বিষয়টিও বিবেচনাধীন রয়েছে।

ক্যাম্পাসে বা হলগুলোতে কোনো মাদকসেবী, মাদককারবারী, মাদকাসক্ত এবং সন্ত্রাসী অবস্থানের সুনির্দিষ্ট তথ্য জানা থাকলে, তা অনতিবিলম্বে সংশ্লিষ্ট হলের প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে অবহিত করতে শিক্ষার্থীদের এবং সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

এছড়াও সভায় আবরার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জ্ঞাপন এবং এতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।