আপনি পড়ছেন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলে একটি বিশেষ কক্ষের বরাদ্দ দেয়া হয়েছে।

sust 1শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)

শাহপরাণ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, শাহপরাণ হলের ‘এ’ ব্লকের ১০১ নম্বর কক্ষটি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। আমার জানা মতে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলের মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এটিই প্রথম বরাদ্দকৃত কক্ষ। বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীরা কোন ধরনের রাজনৈতিক উপায় ব্যতীত এ বিশেষ কক্ষের সিটের জন্য আবেদন করতে পারবেন।

তিনি আরও বলেন, আমাদের জায়গা থেকে এসব শিক্ষার্থীদের কল্যাণে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। শুধু কক্ষ নয়, হলে এইসব প্রতিবন্ধী শিক্ষার্থীদের পয়ঃনিষ্কাশনের সুবিধার্থে আলাদাভাবে টয়লেটের ব্যবস্থা করা হচ্ছে। চাহিদা বেশি হলে পরবর্তীদের প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আরও কক্ষের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে এ ধরনের আবাসনের ব্যবস্থা করা হয়েছে। সামনে এই কক্ষগুলো আরও বৃদ্ধি করা হবে।

তিনি জানান, মেয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতি দ্রুত এরকম বিশেষ কক্ষের ব্যবস্থা করারও পরিকল্পনা রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। ইউএনবি।