আপনি পড়ছেন

চলতি বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এ উপলক্ষ্যে আজ ২৫ অক্টোবর শুক্রবার থেকে আগামী ১৫ নভেম্বর শুক্রবার পর্যন্ত দেশের সকল প্রকার কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। গত ১৩ অক্টোবর রোববার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেয়া হয়।

coachin center bannarকোচিং সেন্টারের বিজ্ঞাপন

জেএসসি ও জেডিসি পরীক্ষা আগামী ২ নভেম্বর শনিবার থেকে শুরু হয়ে চলবে ১১ নভেম্বর সোমবার পর্যন্ত। এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন এবং প্রশ্ন ফাঁস রোধ করতে আগামী ২২ দিন সকল ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, দেশের কোচিং বাণিজ্যের বিষয়ে সরকারকে আরো কঠোর হতে হবে। অতীতে অনেকে কোচিং সেন্টারের সামনে তালা লাগিয়ে ভিতরে কোচিং বাণিজ্য চালিয়ে গেছেন। তাই এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নজরদারি বাড়াতে হবে।

তিনি আরো বলেন, পরীক্ষাকে কেন্দ্র করে কেউ বা কোন চক্র সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন ফাঁস করলে বা অন্য কোন উপায়ে প্রতারণা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা গ্রহণ করা হবে। গোয়েন্দা সংস্থার সদস্যরা এ বিষয়ে তীক্ষ্ণ নজরদারি করছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সতর্ক অবস্থানের রয়েছে। অসদুপায় অবলম্বনকারী যাকেই ধরা হবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, কোচিং বাণিজ্যের লাগাম টেনে ধরতে সরকারের চেষ্টা অব্যাহত রয়েছে। কোচিং বাণিজ্য পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সরকার এভাবে ব্যবস্থা নেয়া অব্যাহত রাখবে।