আপনি পড়ছেন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এ বছর প্রথম স্থান অর্জন করেছেন কাজী আবরার মাহমুদ। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করা এ শিক্ষার্থী বুয়েটের স্থাপত্য অনুষদে সম্মিলিত মেধা তালিকায় শীর্ষ স্থান অর্জন করেছেন।

buet kaji abrarবুয়েট ভর্তি পরীক্ষায় প্রথম কাজী আবরার মাহমুদ

শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বছর ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিকভাবে ভর্তির জন্য মেধাতালিকায় ও অপেক্ষমান তালিকায় নির্বাচিত হয়েছেন ১ হাজার ৬৫০ জন্য শিক্ষার্থী।

ফলাফলে স্থাপত্য, প্রকৌশল ও নগর অঞ্চল পরিকল্পনা অনুষদের আলাদা আলাদা মেধা তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে স্থাপত্য বিভাগে প্রথম মেধা তালিকায় স্থান পেয়েছেন ৫৪ জন শিক্ষার্থী। তাদের আগামী ২৫ নভেম্বর প্রথম দফায় ও ২৭ নভেম্বর দ্বিতীয় দফায় ভর্তির সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে।

list of buet admissionভর্তি পরীক্ষার মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করে কাজী আবরার মাহমুদ

এদিকে নগর অঞ্চল পরিকল্পনা বিভাগ ও প্রকৌশল বিভাগে প্রথম মেধা তালিকায় স্থান পেয়েছেন ১ হাজার ৪ জন শিক্ষার্থী। তাদের আগামী ২৫ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর প্রথম দফায় ও ২৭ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর দ্বিতীয় দফায় ভর্তির সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। সাক্ষাৎকারে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ১১ ডিসেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

গত ১৪ অক্টোবর অনুষ্ঠিত হয় বুয়েটের ২০১৯-২০ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এ বছর বিশ্ববিদ্যালটির ১২টি অনুষদের ১ হাজার ৬০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থী। ওই দিন দুই শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে (২১) শের-ই-বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে নিয়ে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী। এ ঘটনার পরের দিন আবরারের বাবা বরকতউল্লাহ ১৯ জনকে অভিযুক্ত করে চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ এ পর্যন্ত ২১ জনকে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে আটজন দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

আবরার হত্যার ঘটনার পর পরই এর প্রতিবাদে এবং ক্যাম্পাসে শৃঙ্খলা ফেরাতে আন্দোলন শুরু করে বুয়েটের শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের মধ্যেই এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।