আপনি পড়ছেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঘোষনায় আজ বিকেল সাড়ে ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগ করতে বলা হয়েছে।

jahangirnagar university closed

এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিরুদ্ধে। হামলায় অন্তত ৩০ জন আহত হয়েছেন। এরমধ্যে ১০ জন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে চিকিৎসা নিয়েছেন। ২০ জনকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। উপচার্যের পদত্যাগের দাবিতে প্রায় এক মাস যাবত আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা।

গতকাল সন্ধ্যা সাতটা থেকে উপচার্যের বাসভবন ঘেরাও করে রাখেন আন্দোলনরত শিক্ষার্থী ও শিক্ষকরা। যতদিন উপচার্যকে অপসরাণ না করা হবে ততদিন আবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়।

আজ বেলা ১২টার দিকে ব্যানার নিয়ে মিছিল বের করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। একপর্যায়ে ওই মিছিল থেকে আন্দোলনকারীদের ওপর হামলা করে তাদের  তুলে দেওয়া হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত আন্দোলনকারীদের জায়গায় অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ বিষয়ে দুপুরে উপচার্য ফারজানা ইসলাম গণমাধ্যমকে বলেন, 'হামলার কোন ঘটনা ঘটেনি। ছাত্রলীগ নেতাকর্মীরা সুশৃঙ্খলভাবে আন্দোলনকারীদের আমার বাসভনের সামনে থেকে সরিয়ে দিয়েছে।'

তিনি আরও বলেন, 'আন্দোলনের পেছনে জামায়াত-শিবিরের হাত রয়েছে। তারা কয়েক দিন ধরে আমাকে অবরুদ্ধ করে রেখেছে। আমি বের হতে পারিনি।'