আপনি পড়ছেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচর্য অপসারনের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ চারজন পদত্যাগ করেছেন। মঙ্গলবার রাতে পদত্যাগের বিষয়টি সাংবাদিকদের জানান তারা।

ju strike

যারা পদত্যাগ করেছেন তারা হলেন- শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সোহেল রানা, কোষাধ্যক্ষ অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন ও দুই সদস্য অধ্যাপক মাহবুব কবির এবং অধ্যাপক সাঈদ ফেরদৌস।

পদত্যাগের বিষয়ে সোহেল রানা বলেন, ‘যেহেতু শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের দাবি-দাওয়া পূরণে ব্যর্থ, তাই এখানে থাকা আমরা প্রয়োজন বলে মনে করছি না। তাই আমরা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, ‘আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের সহায়তায় হামলা চালিয়েছে। কিন্তু আমরা লক্ষ্য করেছি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্লিপ্তভাবে উপাচার্যের পক্ষ অবলম্বন করে যাচ্ছে। এ অবস্থায় আমরা শিক্ষক সমিতি থেকে পদত্যাগ করছি।’

উল্লেখ্য, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারনের দাবিতে গতকাল সন্ধ্যা থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। আজ বেলা ১২টার দিকে আন্দোলনত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মীরা। এতে আট শিক্ষক, চার সাংবাদিক ও নারী শিক্ষার্থীসহ অন্তত ৩৫ জন আহত হন। এরপর এক জরুরি বৈঠকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় এবং আজ বিকেল সাড়ে ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে বলা হয়।

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত বহু শিক্ষার্থী এবং শিক্ষকরা উপাচার্য অপসারণের জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছেন।