আপনি পড়ছেন

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে সাময়িক বিরতির পর আজ বুধবার সকাল থেকে ফের বিক্ষোভ শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১২টায় নতুন করে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশের কর্মসূচি ঘোষণা করে আন্দোলনকারীরা।

demonstrations in juজবিতে বিক্ষোভ

আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা এবং এর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার প্রতিবাদে উপাচার্যের বাসভবনের সামনের অবস্থান স্থগিত করা হয় গতরাতে। সেইসঙ্গে আজ সকাল ৯টায় মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাস প্রদক্ষিণের কর্মসূচি ঘোষণা করা হয়। মিছিল শেষে সকাল ১০টায় শহীদ মিনার প্রাঙ্গণে সংহতি সমাবেশ করার কথা রয়েছে।

এদিকে উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে সাদা পোশাকে গোয়েন্দা নজরদারিও।

এর আগে গতকাল মঙ্গলবার রাতে উপাচার্যের অপসারনের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ চারজন পদত্যাগ করেন। তারা হলেন- শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সোহেল রানা, কোষাধ্যক্ষ অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন ও দুই সদস্য অধ্যাপক মাহবুব কবির এবং অধ্যাপক সাঈদ ফেরদৌস।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে গতকাল বেলা ১২টার দিকে আন্দোলনত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে আট শিক্ষক, চার সাংবাদিক ও নারী শিক্ষার্থীসহ অন্তত ৩৫ জন আহত হন। এরপর এক জরুরি বৈঠকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় এবং বিকেল সাড়ে ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে বলা হয়।