আপনি পড়ছেন

অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণার পরেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে আন্দোলন অব্যাহত রয়েছে। আজ সকাল থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশ করেছে উপাচার্যের অপসারণের দাবিতে থাকা আন্দোলনকারীরা।

ju vc protestজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ

এর আগে, সকাল ৯ টা থেকে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে জড়ো হয়। পরে সকাল ১০টার দিকে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তারা।

পরবর্তীতে বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সপুরাতন প্রশাসনিক ভবনের সামনে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়। যেখান থেকেও আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা আসে।

ju vc protest1উপাচার্য বিরোধী সংহতি সমাবেশে শিক্ষকরা

এদিকে, বুধবারও মেয়েদের দুটি হল- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ও প্রীতিলতা হলে তালা লাগিয়ে রাখে প্রশাসন। অভিযোগ রয়েছে নারী শিক্ষার্থীদের আন্দোলনে অংশগ্রহণ ঠেকাতে তালা লাগানো হয়েছে। তবে আন্দোলনকারীরা হলের তালা ভেঙে দিলে নারী শিক্ষার্থীরাও আন্দোলনে যোগ দেন।

এরআগে, উপাচার্যের পদত্যাগের দাবিতে মঙ্গলবার ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থী এবং ‘উপাচার্যপন্থী শিক্ষক ও ছাত্রলীগ কর্মীদের’ সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়। এ ঘটনার পর অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘেষাণা দিয়ে শিক্ষার্থীদের সন্ধ্যার মধ্যে হলত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তবে আন্দোলনকারীরা কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত প্রত্যাখান করে উপাচার্য বিরোধী আন্দোলন অব্যাহত রেখেছেন। ইউএনবি।