আপনি পড়ছেন

লরেন্ট সিমন্স। বয়স মাত্র ৯। পড়ালেখা করছে বেলজিয়ামের ইন্ডহোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে। আসছে ডিসেম্বরে গ্রাজুয়েশন সম্পূর্ণ হবে লরেন্টের। এর মধ্যেই পিএইচডি করবেন বলে মনস্থির করেছে এই বিস্ময় বালক।

laurent simons phdবিস্ময় বালক লরেন্ট সিমন্স

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এর খবরে বলা হয়, এত অল্প বয়সে এমন অর্জনকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ‘সিম্পলি এক্সট্রাঅর্ডিনারি’ বলে অভিহিত করেছেন।

শিক্ষকদের মতে, লরেন্ট হচ্ছে স্পঞ্জের মত। স্পঞ্জ যেমন তরলকে নিমিষেই শুষে নেয়, তেমনি লরেন্টও জ্ঞান পাওয়া মাত্রই তা আত্মস্থ করে ফেলে। সে যেকোন ছাত্রছাত্রীর চেয়েও দ্রুত জ্ঞানার্জন করতে পারে।

বিশ্ববিদ্যালয়টির শিক্ষা পরিচালক জোরেদ হালশোফ বলেন, যেকোনো সিরিয়াস ছাত্রের ক্ষেত্রেই কোর্স কারিকুলামের সঙ্গে মানিয়ে নিতে যথেষ্ট বেগ পেতে হয়। সেদিক থেকে লরেন্ট অসাধারণ। সে এত দ্রুত শিখতে পারে যে তাকে ‘হাইপার ইন্টেলিজেন্ট’ বলা যায়।

এত অল্প বয়সেই লরেন্ট কিভাবে সিরিয়াস বিষয় নিয়ে পড়াশুনা করছে সে সম্পর্কে কোনো ধারণাই নেই তার বাবা-মায়ের। তার মা লিদিয়া সিমন্স বলেন, ও পেটে থাকাকালীন প্রচুর মাছ খাওয়া হয়। জন্মের সময় লরেন্টের দাদা-দাদি ওকে সেরা ও বিশেষ উপহার হিসেবে অভিহিত করেছিলেন। আর বাবা আলেকজান্ডার সিমন্স বলেন, ভবিষ্যতে মেডিসিনের ওপর পড়ার ইচ্ছে আছে লরেন্টের।