প্রযুক্তি মানুষের জীবনকে করেছে আরো সহজ এবং সাবলীল। মানুষের জীবনকে আরো সহজ এবং আধুনিক করতে পকেটের স্মার্ট ফোনেই আসছে পাসপোর্ট বহনের ডিজিটাল পদ্ধতি। খুব দ্রুতই নতুন প্রযুক্তির এই কাগজ ছাড়া পাসপোর্ট আসছে। ডিজিটাল এ পাসপোর্টটি সংরক্ষিত থাকবে শুধুমাত্র ব্যবহারকারীর স্মার্টফোনেই।

passport in smart phone


আন্তর্জাতিক গণমাধ্যমগুলো থেকে জানা যায়, যুক্তরাজ্য ভিত্তিক বাণিজ্যিক পাসপোর্ট প্রস্তুতকারী একটি স্বনামধন্য প্রতিষ্ঠান নতুন প্রযুক্তির এই ডিজিটাল পাসপোর্টের কাজটি করছে। ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস জানায়, ডিজিটাল এ পাসপোর্ট প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি হলো রিলাক্স এজ ডি লা রুই।

যেকোন দেশে ভ্রমনের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির স্মার্টফোন পাসপোর্ট ব্যবহার করে ভ্রমণ করা যাবে। ভ্রমনের সময় ভ্রমণকারীর স্মার্টফোনে থাকা ওই ডিজিটাল পাসপোর্টটি প্রদর্শন করলেই চলবে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই ডিজিটাল পাসপোর্ট ব্যবস্থা চালু হলে সময় এবং স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে।

গণমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে, স্মার্টফোন ভিত্তিক এই ডিজিটাল পাসপোর্টটা অনেকটা মোবাইল বোর্ডিং কার্ডের মতো। ভ্রমণকারী বিমানবন্দরে এটা প্রদর্শন করে ভ্রমণ করতে পারবেন।

পাসপোর্ট প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, কাগজ ছাড়া পাসপোর্ট ছাড়াও বেশ কিছু বিষয় নিয়ে রিলাক্স এজ ডি লা রুই কাজ করছে। এদিকে পাসপোর্ট জালিয়াতি, বিভিন্ন দেশে বাঁধা ও স্মার্টফোন হারিয়ে গেলে কিভাবে ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত হবে এমন শঙ্কাই ডিজিটাল পাসপোর্টটি প্রচলনে প্রধান বাঁধা। প্রথমে স্মার্টফোন পাসপোর্টটি পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে।

প্রস্ততকারী প্রতিষ্ঠানটি বলছে, স্মার্টফোনে পাসপোর্টটি সচল করতে হ্যান্ডসেটে নতুন একটি হার্ডওয়্যার স্থাপন করতে হবে। নিরাপত্তা প্রতিষ্ঠান প্রুফ পয়েন্টের কর্মকর্তা ডেভিড জিভানস বলেছেন, স্মার্টফোনে ডিজিটাল পাসপোর্ট রাখতে নতুন একটি হার্ডওয়্যার অবশ্যই স্থাপন করতে হবে। হার্ডওয়্যার স্থাপন না না করলে একই পাসপোর্ট আরেকজনের স্মার্টফোনে কপি হওয়ার আশঙ্কা থাকতে পারে।

 

আপনি আরো পড়তে পারেন

আইফোনের লক খুলতে সমর্থ হলো এফবিআই

কর্মী ছাঁটাই করছে আল জাজিরা

লাহোরের নোটিফিকেশন ঢাকায়: ক্ষমা চাইলো ফেসবুক

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.