আপনি পড়ছেন

প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত এবং অস্ত্র ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টতা প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৬৭ শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

du logo

এদের মধ্যে ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির জন্য ৬৩ জন এবং অস্ত্র ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টতার জন্য চারজনকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ভর্তির অভিযোগে ৯ জন এবং ছিনতাইয়ের অভিযোগে ১৩ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

সাময়িক বহিষ্কার করা ২২ জনকে কেনো স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তার জবাব দিতে আগামী সাত কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে।

ঢাবির জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ইতোপূর্বে বহিষ্কৃত শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু তারা নির্দিষ্ট সময়ের মধ্যে সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হন। তাই বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সুপারিশক্রমে তাদেরকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, গত বছরের ২৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও টিএসসিতে সংঘটিত শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডের জন্য দুই শিক্ষার্থীকে ছয় মাসের বহিষ্কারাদেশ দেয়া হয়েছে। এছাড়া অভ্যন্তরীণ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার অভিযোগে ৩০ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।