আপনি পড়ছেন

ফেনী শহরের একটি স্কুলে শিশু শিক্ষার্থীদের ভারতের বই দিয়ে পাঠদান করানোর অভিযোগ পাওয়া গেছে। এসব বইয়ে অসংখ্য ভুল রয়েছে এবং দেশীয় সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। পাশাপাশি বইগুলো উচ্চমূল্যে কিনতে হচ্ছে বলে ক্ষুব্ধ অভিভাবকসহ শিক্ষানুরাগীরা।

feni school book

জানা যায়, জেলা প্রশাসন পরিচালিত ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের শিশু শিক্ষার্থীরা তাদের জীবনের প্রথম পাঠ শুরু করছে এসব বই দিয়ে। ভারতীয় শিশু সাহিত্য সংসদ প্রকাশনা থেকে আসা এসব বইয়ের বিক্রয় মূল্য বাংলাদেশি মুদ্রায় ৩০০ টাকা।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান গণমাধ্যমকে বলেন, এখনো কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে ভারতের বই প্রত্যাহার করে দেশীয় বই দিয়ে পাঠদান করানো হবে।

স্কুলের শিক্ষার্থীরা বলছে, নার্সারিতে ৩টি, কেজিতে ৩টি এবং এ-লেভেলের জন্য ১টি ভারতীয় বই পাঠ্য হিসেবে নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। শহরের নির্ধারিত ৩টি দোকানে এসব ভারতীয় বই পাওয়া যায়।

এক দোকানি বলেন, বিদ্যালয়টির সভাপতি ও জেলা প্রশাসনের এডিসি জেনারেল সুজন সরকারের নির্দেশের কারণে এগুলো বিক্রি করতে হচ্ছে। তাছাড়া বিদ্যালয় কমিটি এবং প্রধান শিক্ষকও অনুমতি দিয়েছেন।

এদিকে, দেশীয় সংস্কৃতি এবং প্রকাশনার প্রতি সম্মান দেখিয়ে কর্তৃপক্ষকে এ বিষয়ে ভেবে দেখার অনুরোধ জানিয়ে ফেনী সেন্ট্রাল হাইস্কুলের পরিচালনা পরিষদের সভাপতি নুরুল করিম মজুমদার বলেন, সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক এসব বই পাঠদান করানো কোনোভাবেই উচিত নয়।