আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাওয়া সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার বিপক্ষে অবস্থান নিয়েছে। গতকাল শনিবার ডাকসুর নির্বাহী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

daksu against integrated admission test

ডাকসু জিএস গোলাম রাব্বানী বলেন, ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী ডাকসু সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে রায় দিয়েছে। অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার স্বতন্ত্র ভর্তি পরীক্ষা অব্যাহত রাখবে।

সভায় বিশ্ববিদ্যালয় আবাসিক হলে সিট বন্টন, ভ্রাম্যমাণ দোকান ও আগামী ডাকসু নির্বাচন নিয়েও আলোচনা হয়।

আবাসিক হলের সিট প্রসঙ্গে রাব্বানি বলেন, হলে থাকা যেসব শিক্ষার্থীদের স্নাতকোত্তর শেষ হয়েছে তাদের ১৫ দিনের মধ্যে সিট ছেড়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। ডাকসু মনে করে এ সিদ্ধান্ত অযৌক্তিক। তাই ১৫ দিনের পরিবর্তে ৩ মাস পর্যন্ত হলে থাকার বিষয়টি আলোচনা হয়েছে। সেখানে সবাই সহমত পোষণ করেছেন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভ্রাম্যমাণ দোকান নীতিমালা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে নতুন নীতিমালা গৃহীত হবে। নির্দিষ্ট দোকানদারকে পরিচয়পত্র সরবরাহ করা হবে। ক্যাম্পাসে ১৫ থেকে ২০টির বেশি ভ্রাম্যমাণ দোকান থাকবে না।

ডাকসু নির্বাচন নিয়ে রাব্বানী বলেন, আগামী ২২ মার্চ ডাকসুর বর্তমান কমিটির সময়সীমা শেষ হবে। তিনি নিজেও চান সময়সীমা শেষ হলে নির্দিষ্ট সময়ে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হোক। এ ব্যাপারে পরবর্তী বৈঠকে বিশ্ববিদ্যালয় ভাইস চ্যান্সেলর (ভিসি) আখতারুজ্জামানের সঙ্গে আলোচনা করা হবে।

সভায় ভিপি নুর ও জিএস রাব্বানি ছাড়াও সমাজসেবা সম্পাদক আখতার হোসেনসহ ডাকসুর অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।