পুরনো রেকর্ড ভেঙে একটানা ৩২৮ দিন মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন নাসার নারী মহাকাশচারী ক্রিস্টিনা কোচ। নারীদের মধ্যে তিনিই এখন একটানা সবচেয়ে বেশি দিন পৃথিবীর বাইরে থাকার রেকর্ড গড়েছেন। পাশাপাশি নারী-পুরুষ মিলিয়ে এখন তিনি দ্বিতীয় স্থানে অবস্থান করছেন।

cristina coach nasa

গত বৃহস্পতিবার পৃথিবীতে ফিরে আসেন এই নারী মহাকাশচারী। মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে অবতরণ করে ক্রিস্টিনার মহাকাশ যান। পুরো যাত্রায় তার সঙ্গে ছিলেন ইউরোপ ও রাশিয়ার স্পেস এজেন্সির দুই মহাকাশচারী।

এবারই প্রথমবার মহাকাশ অভিযানে যান ক্রিস্টিনা কোচ। একটানা ৩২৮ দিন মহাকাশে কাটিয়ে ভেঙে পেলেন প্রায় আড়াই বছরের পুরনো রেকর্ড। আগের রেকর্ডটি ছিল তারই মেন্টর পেগি উইটসনের। তিনি একটানা মহাকাশে ছিলেন ২৮৯ দিন।

তবে পৃথিবীর বাইরে একটানা সবচেয়ে বেশি দিন থাকার রেকর্ডটি এখনো অক্ষুন্ন রয়েছে। এই রেকর্ডটি করেছিলেন মার্কিন নভোচারী স্কট কেলি। তিনি মোট ৩৪০ দিন মহাকাশে কাটিয়ে এসেছেন।

cristina coach nasa1

এদিকে, ক্রিস্টিনা কোচ পৃথিবীতে ফিরে আসায় টুইট করে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া নাসাও টুইট করে অভিনন্দন জানিয়েছে তাকে।

নাসা এক টুইট বার্তায় জানায়, ‘মার্কিন নভোচারীদের মধ্যে এটাই দ্বিতীয় দীর্ঘতম মহাকাশ অভিযান। এখন পর্যন্ত সব মহাকাশ অভিযানের মিলিত সময় ধরলে ক্রিস্টিনার স্থান ছয় মার্কিনীর পর। এ ছাড়া গত বছর অক্টোবরে আরো একটি রেকর্ড গড়েছিলেন তিনি। সেখানে স্পেস ওয়াকে অংশ নেয়া নভোচারীদের সব সদস্যই ছিলেন নারী। এর মধ্যে ক্রিস্টিনাও ছিলেন। এ অভিযানে ৩২৮ দিনে তিনি মোট ৬টি স্পেস ওয়াকে অংশ নেন।’

cristina coach nasa2

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘পৃথিবীতে পুনরায় তোমাকে স্বাগতম। নারীদের মধ্যে মহাকাশে একটানা বেশি দিন থাকার রেকর্ড গড়ায় অভিনন্দন। সকল নারীদের জন্য তুমি এখন অনুপ্রেরণা।’

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.