তথ্য ও বার্তা আদান-প্রদানের জনপ্রিয় মাধ্যম হচ্ছে গুগলের জিমেইল। গুগলের নানা পরিসেবা গ্রহণের জন্য জিমেইল আইডি একান্ত প্রয়োজন। তবে প্লাটফর্মটির এমন কিছু সুবিধা রয়েছে যার সাথে এখনো ব্যবহারকারীদের পরিচয় নেই। ব্যবহারকারীদের সুবিধার্থে জিমেইলের সেইসব অপরিচিত সেবাগুলোই তুলে ধরা হলো।

gmail pic12

জিমেইল ব্যবহারকারীদের অনেকেই হয়তো জানেনই না যে, ইন্টারনেট না থাকলেও অফলাইনে জিমেইল ব্যবহার করার সুবিধা দিয়েছে গুগল। ফলে জিমেইল সেবা গ্রহণে সব সময় অনলাইনের ওপর নির্ভরশীল হতে হবে না ব্যবহারকারীদের।

এছাড়াও একবার অনলাইনে সংযুক্ত হয়ে মেইলগুলো ডাউনলোড করে নেয়ার পর নেট লাইন চলে গেলেও কোন সমস্যা নেই। মেইলগুলোর একত্রে জবাব দেয়া বা অনুরূপ কাজ ব্যবহারকারীরা নেট সংযোগ ছাড়াই করতে পারবেন।

জিমেইলর বাড়তি নিরাপত্তার জন্য জিমেইলের দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার সুবিধা রয়েছে। এতে করে ব্যবহারকারীর অনলাইন নিরাপত্তা ব্যবস্থা অনেকটা শক্ত হয়ে যাবে। জিমেইলের এ দুই স্তরের নিরাপত্তায় অনলাইনের পাশাপাশি মোবাইল ফোনের মাধ্যমে পরিচয় যাচাই। এক্ষেত্রে লগইনের সময় আপনার মোবাইল ফোনে মেসেজ পাঠাবে জিমেইল। এরপর সেই কোড অনলাইনে ইনপুট দিলেই শুধু ঢোকা যাবে মেইলে। অন্যথায় না। এক্ষেত্রে মোবাইল ফোনটি নিরাপদ থাকা পর্যন্ত মেইলের নিরাপত্তা নিয়েও কোন চিন্তা করতে হবে না ব্যবহারকারীদের।

জিমেইলের প্রয়োজনীয় একটি ফিচার হচ্ছে ইনবক্স পজ করার অপশন। এতে করে অ্যাকাউন্টের মালিক না চাইলে ইনবক্সে কোনো মেইল আসবে না। এমনকি ইন্টারনেটে যুক্ত থাকলেও ইনবক্সে নতুন ইমেইল ঢোকা ও প্রদর্শন বন্ধ থাকবে।

 

আপনি আরো পড়তে পারেন 

ওয়েবে এলো গুগলের ক্যালেন্ডার

আপনার হাতের স্মার্টফোনটি আসল তো?

গ্রাহক নিরাপত্তা বাড়াচ্ছে হোয়াটসঅ্যাপ

সবার জন্যই ফেসবুক লাইভ

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.