আপনি পড়ছেন

বিশ্বের ১৭০টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১৭ জন। এর মধ্যে ৩ জন ইতোমধ্যে হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। ভাইরাসের বিস্তার ঠেকাতে বন্ধ ঘোষণা করা হয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। ফলে আগামী ১ এপ্রিল থেকে সারাদেশে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা পিছিয়ে দেয়া হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ssc exam 2ফাইল ছবি

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার এইচএসসি পরীক্ষা সারাদেশে ১১ লাখের বেশি পরীক্ষাথী অংশ নেওয়ার কথা রয়েছে। তাছাড়া পরীক্ষার আয়োজন নিয়ে সভা করা, পরীক্ষার প্রশ্নপত্র ছাপানো, সেটি পরীক্ষার কেন্দ্রে পৌঁছানো, কেন্দ্র প্রস্তুত করা এবং সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হওয়ার পর্যন্ত এর সঙ্গে কয়েক লাখ শিক্ষক ও শিক্ষা কর্মকর্তা জড়িত থাকবেন। এতে করে একে অপরের মাধ্যমে করোনাভাইরাস ছড়াতে পারে।

তাই দেশের করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে এবারের এইচএসসি পরীক্ষা স্থগিত করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হতে পারে।

এ বিষয়ে আন্তঃশিক্ষাবোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে বলেন, দেশে করোনাভাইরাসের পরিস্থিতির কারণে এইচএসসি পরীক্ষার আইনশৃঙ্খলা কমিটির বৈঠক স্থগিত করা হয়েছে। তবে আগামী ১ এপ্রিল শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষা পেছানো হবে কি না, সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। দেশের পরিস্থিতি বিবেচনা করে আরো এক সপ্তাহ পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।