আপনি পড়ছেন

একটি রোগ যখন ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে তখন তাকে মহামারি হিসেবে উল্লেখ করা হয়। করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে মহামারি হিসেবে ঘোষণা করেছে। পৃথিবীর অধিকাংশ দেশ করোনার ভয়াবহ থাবায় বিপর্যস্ত। 

al quran

দুঃখের কথা হলো আমাদের দেশেও করোনা আঘাত হেনেছে। বিশ্বে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়ছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে ইসলামপ্রিয় মানুষদের জন্য নবীজির (সা.) একটি নসিহিত তুলে ধরছি।

عن أسامة بن زيد أن النبي صلى الله عليه وسلم ذكر الطاعون فقال بقية رجز أو عذاب أرسل على طائفة من بني إسرائيل فإذا وقع بأرض وأنتم بها فلا تخرجوا منها وإذا وقع بأرض ولستم بها فلا تهبطوا عليها

হযরত উসামা ইবনে জায়েদ (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন রাসুল (সা.) আমাদের মাঝে মহামারি সম্পর্কে একটি মর্মস্পর্শী ভাষণ দিলেন। সেখানে তিনি বলেন, মহামারি হলো আল্লাহ তায়ালার রাগের প্রকাশ। আল্লাহ তায়ালা বনি ইসরাইলের একটি এটি দলের ওপর মাহামারি দিয়েছেন। সে থেকে পৃথিবীর ইতিহাসে যত মহামারি আসবে সব ওই মহামারিই বাকি অংশ মনে করে নিও।

আর শুনে রাখো, যখন কোনো এলাকায় মহামারি দেখা দেয় তখন তুমি যদি ওই এলকায় থাকো তাহলে মৃত্যু নিশ্চিত জেনেও সেখান থেকে অন্য কোথাও যেও না। এতে করে তোমার মাধ্যমে মহামারির জীবাণু ছড়িয়ে পড়বে না। আর কোনো এলাকায় যদি মহামারি দেখা দেয়, তাহলে তুমি সেখানে যেও না। তাহলে তুমি মহামারিতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে পড়বে না। সুনানে তিরমিজি, হাদিস : ১০৬৭।

বর্তমান এই ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় হোমকোয়ারেনটাইনে থাকার জোর পরামর্শ দেয়ার পরও অনেকেই এ গুরুত্বপূর্ণ নির্দেশনাটি পুরোপুরি লঙ্ঘন করে ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়িয়ে তুলছে। এতে করে আমরা দুনিয়ায় যেমন বিশৃঙ্খলা বাড়িয়ে তুলছি তেমনি আখেরাতেও শাস্তির পাল্লা ভারী করছি। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে এই বিপর্যস্ত অবস্থা থেকে চিরমুক্তি দিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর