আপনি পড়ছেন

বাংলাদেশে করোনাভাইরাস খুব বেশি জেঁকে বসতে না পারলেও ইউরোপের দেশগুলোতে রীতিমতো তাণ্ডব চালাচ্ছে। স্বাভাবিকভাবেই সেখানে বসবাসরত বাংলাদেশিরাও বাদ যাচ্ছেন না এর হাত থেকে। বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত কতজন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন, সেটা সঠিকভাবে নির্ণয় কিছুটা কঠিন। তবে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে, মৃত্যুবরণ করেছেন অন্তত ৫৩ জন।

corona bangladeshi

কেবল যুক্তরাষ্ট্রেই এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২ বাংলাদেশি। এছাড়া যুক্তরাজ্যে ১১, ইতালিতে ২, কাতারে ২, সৌদি আরবে ২, স্পেনে ১, সুইডেনে ১, লিবিয়ায় ১, গাম্বিয়ায় ১ জন মারা গেছেন বলে খবরে বেরিয়েছে।

যুক্তরাষ্ট্রের ৩২ জনের মধ্যে নিউইয়র্কেই মারা গেছেন ৩০ জন। এছাড়া দেশটিতে আরো অন্তত ১০০ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। সোমবার সেখানে মারা গেছেন প্রবাসী ফটো সাংবাদিক এ হাই স্বপন। গত রোববার এবং সোমবার সবচেয়ে বেশি বাংলাদেশির মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

বৃটেনেও অনেক বাংলাদেশির বসবাস। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার পর্যন্ত মারা গেছেন ১১ জন। আরো বেশ কয়েকজন আক্রান্ত অবস্থায় আছেন। যে ১১ জন মারা গেছেন তার ১০ জনই লন্ডনে।

করোনাভাইরাসে ইতালির অবস্থা ভয়ংকর হলেও সেখানে ২ জনের বেশি বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া যায়নি। অবশ্য সেখানে তুলনামূলক কম বাংলাদেশির বসবাস।

সৌদি আরবে যে ২ জন মারা গেছেন তার মধ্যে একজন চিকিৎসক আশফাক হোসাইন। তিনি সলিমুল্লাহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী ছিলেন বলে জানা গেছে।