আপনি পড়ছেন

দুয়ারে কড়া নাড়ছে মাহে রমজান। এদিকে করোনা ভাইরাসের দাপটে কাঁপছে গোটা বিশ্ব। তার চেয়ে বড় ভাইরাস গেঁথে আছে আমাদের মনে। হিংসা, গীবত, পরনিন্দা, অন্যের হক নষ্ট করা, আমাদের স্বভাবে পরিণত হয়েছে। ভাই ভাইকে ঠকাচ্ছে, চাচা ভাতিজাকে ঠকিয়ে সম্পত্তি দখল করছে। আমাদের কলব বা দিল মরে গেছে। কৃত্রিম হয়ে গেছে। এমন একটা সময়ে পৌঁছেছি যখন সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজানের ধ্যান ধারণাই আমরা পাল্টে দিয়েছি।

about ramadan fast

এখন বেশিরভাগ কিশোর, যুবক-যুবতী এটাকে খাবার খাওয়ার, পানীয় পান করার ও রাত জেগে বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল উপভোগের মাস বানিয়ে ফেলেছে। মাহে রমজানের প্রস্তুতির ধারণাই বদলে গেছে। এখন রোজার প্রস্তুতি মানে শপিংমলে কেনাকাটার লিস্ট, কোন মার্কেটে যাবে তা আগাম ঠিক করে রাখা ইত্যাদি। বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠানসূচি আগেই জোগাড় করতে ব্যস্ত কেউ কেউ। এ যেন ইবাদত ও তাকওয়ার পরিবর্তে নফসের গোলাম বনে যাওয়ার মাস।

সবার ভাগ্যে পবিত্র রমজান মাস জোটে না। বিগত এক মাসে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কত মানুষ দুনিয়া ছেড়েছেন। পবিত্র রমজান মাস আসতে আসতে আরও কত মানুষ পরপারে চলে যাবেন তা আল্লাহই ভালো জানেন। এ রমজান মাস পবিত্র কোরআন নাযিলের মাস। কাজেই এ মাস যদি আমাদের ভাগ্যে জোটে তবে অবশ্যই শোকরিয়া আদায় করতে হবে।

আর মাহে রমজানের প্রস্তুতি হিসেবে শাবান মাসে আমল করা কর্তব্য। সেটা নফল নামাজ বা কাজা রোজা রাখা- যে কোনভাবেই হতে পারে। অনেকেই গত বছর ডেঙ্গু বা চিকনগুণিয়া জ্বরের কারণে রমজানের সবগুলো রোজা রাখতে পারেননি। তারা শাবান মাসে কাজা রোজাগুলো রাখতে পারেন। শাবান মাসে আমল করলে মৃত দিল জিন্দা হয়। দিলে খোদাপ্রেম জাগ্রত হয়।

উসামাহ ইবনে যায়েদ হতে বর্ণিত, হজরত (সা.) বলেন, ‘শাবান মাস হল রজব ও রমজানের মাঝের মাস। এ মাসের ব্যাপারে মানুষ উদাসীন থাকে। অথচ এ মাসে বান্দার আমল আল্লাহর কাছে পেশ করা হয়। নাসায়ি শরিফ।

আমাদের পাপের পরিধি এতই বেড়ে গেছে যে, আমরা এ বছর আল্লাহর ঘর মসজিদে গিয়ে পবিত্র শবে বরাতের ইবাদত করতে পারিনি। আল্লাহ সে সুযোগটিও আমাদের দেননি। এতটাই নাখোশ তিনি আমাদের উপর। কাজেই আল্লাহর কাছে ক্ষমা চাই যেন তিনি দ্রুত এ গজব থেকে মুক্তি দেন। আসছে মাহে রমজান উদরপূর্তী এবং প্রমোদবিলাসের বদলে মুসলমানদের কাছে ইবাদত ও তাকওয়ার মাসে পরিণত হোক এ আমাদের প্রত্যাশা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর