আপনি পড়ছেন

করোনা কি, এর উৎপত্তি কোথায়, কেন এই নামকরণ-সবকিছুই আমরা ইতোমধ্যে জেনে গেছি। বর্তমানে সবচেয়ে ভয়ংকর রূপ নিয়ে আবির্ভূত হয়েছে এই মহামারি করোনাভাইরাস। তবে এটিকে আমরা মোকাবেলা করতে পারি ছোট ছোট কিছু উদ্যোগ গ্রহণ করে। আমাদের শ্লোগান হতে পারে, ‘আতঙ্ক নয় সাবধানতা পারে জীবন বাঁচাতে’। আমরা শিক্ষার্থীরা যদি এই সময় করণীয় বিষয়গুলো সাধারণ মানুষকে অবহিত করার চেষ্টা করি ঝুঁকি অনেকাংশে কমে যাবে।

khola mot

করোনাভাইরাস মোকাবেলায় আমাদের যা করণীয় তা হচ্ছে-

১. অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া যাবে না।

২. সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

৩. হাঁচি-কাশির সময় নাক-মুখ ঢেকে রাখতে হবে।

৪. হাত ধোয়া বা পরিষ্কার-পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তুলতে হবে।

৫. নিতান্ত প্রয়োজনে বাসা থেকে বের হতে হলে নিজের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

৬. গণমাধ্যমে যে নির্দেশনাগুলো সার্বক্ষণিক তুলে ধরা হচ্ছে সেসব অনুসরণ করতে হবে।

আমি বা আমার পরিবার যদি সচেতন হতে পারি, তাহলে সচেতন হবে আরো হাজার হাজার পরিবার। আমি বিশ্বাস করি, নিজ জায়গা থেকে সচেতন হলে বা পরিবারকে সচেতন করতে পারলে আমরা অবশ্যই সুস্থ একটি বাংলাদেশ ফিরে পাব।

সবার সহযোগিতাই পারে এই বিপদ থেকে আমাদেরকে উদ্ধার করতে। কথায় আছে, বিপদে ভয় নয়, লড়ে যেতে হয়। আমরা বাসায় থেকেই সেই লড়াইটা চালিয়ে যেতে পারি। আশা করি, আবার সব স্বাভাবিক নিয়মে চলবে, জীবন হবে দীপ্তজ্জ্বল প্রদীপের মতো। বাসায় থাকি, নিজে নিরাপদ থাকি, পরিবার এবং প্রিয় দেশকে ঝুঁকিমুক্ত রাখি। আধার কেটে অবশ্যই আবারো নতুন সূর্য দেখা দেবে।

প্রিয় পাঠক, ভিন্নমতে প্রকাশিত লেখার বিষয়বস্তু, রচনারীতি ও ভাবনার দায় একান্ত লেখকের। এ বিষয়ে টোয়েন্টিফোর লাইভ নিউজপেপার কোনোভাবে দায়বদ্ধ নয়। ধন্যবাদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর