আপনি পড়ছেন

সিয়ামের বাকা চাঁদ আকাশের বুকে দেখলেই মুমিনের হৃদয়ে প্রশান্তি ছড়িয়ে যায়। কেননা উন্নত চরিত্র গঠনের অপূর্ব সুযোগ যে এই রমজান মাস। বছরের বাকি এগারো মাস মাহে রমজানের শক্তিতেই আত্মাকে সজীব রাখেন মুমিনবান্দারা। এক মাসের সিয়াম সাধনার মাধ্যমে যে তাকওয়া তথা খোদাভীতি জাগে, তাতে বছরের বাকি সময়ে অনায়াসেই মুত্তাকির জীবন যাপন করা সহজ হয়ে যায়। 

wallpaper2you 31978

রাসুল (সা.) এবং তার প্রিয় সাহাবিরা রজব মাস থেকেই রমজানের জন্য প্রস্তুত হয়ে যেতেন। সালফে সালেহিনরা রমজানের অনেক আগে থেকেই দুনিয়ার সঙ্গে সম্পর্ক ছিঁড়ে ফেলে আল্লাহ, আল্লাহর রাসুলের সঙ্গে সম্পর্ক গভীর করতেন। তাই সিয়াম সাধনার জন্য কিছু প্রস্তুতি প্রয়োজন। মূলত কোনো বিষয় সঠিকভাবে জানতে পারলে তবেই যে ভালোভাবে পালন করা যায়। আর এ জন্য সংক্ষেপে সিয়ামের জরুরি মাসায়েল সম্পর্কে আলোচনা করা হলো।

যাদের ওপর রোজা ফরজ

অপ্রাপ্ত বয়স্ক, রোগী, পাগল, মুসাফির, হায়েজ-নেফাসসম্পন্ন মহিলা এবং শরীয়তের দৃষ্টিতে অক্ষম ব্যক্তি ছাড়া অন্য সব মুসলমান নর-নারীর ওপর রোজা ফরজ।

রোজার নিয়ত ও সময়

রোজা রাখার ইচ্ছাকে নিয়ত বলে। কেউ যদি রোজা রাখার ইচ্ছে না করে সারাদিন না খেয়ে থাকে তাহলে শরিয়তের আলোকে রোজা হবে না। নিয়ত করা ফরজ। নিয়ত মনে মনে করতে হয়। মুখে বলতে চাইলে বাংলা কিংবা আরবি যেকোনো ভাষাতেই করা যাবে।

সাহারির মাসায়েল

হাদিসের আলোকে রাতের শেষ দিকে সাহারি খাওয়া সুন্নাত। তাই ফজরের আগে আগে সাহারি খাওয়া শেষ করা সবচেয়ে ভালো। অনেকে মধ্য রাতে সাহারি খেয়ে শুয়ে পড়েন। এটা সুন্নাতের খেলাফ। কোনো কারণে সাহারি খেতে না পারলে না খেয়ে রোজা রাখতে হবে। এতে করে যদি শরীর অসুস্থ হয়ে যায় তাহলে রোজা ভেঙে পরবর্তীতে কাজা করে নিতে হবে।

ইফতারের মাসায়েল

সূর্যাস্তের পরপরই ইফতার করা সুন্নাত। খুব দেরি করে ইফতার করা মাকরুহ। খেজুর, পানি, দুধ দিয়ে ইফতার করা সুন্নাত। ইফতারে অতিভোজন সুন্নাহ বিরোধী। অন্য রোজাদারকে ইফতার করানো অশেষ সওয়াবের কাজ।

তারাবির নামাজের মাসায়েল

এশার নামাজের পর বিতর নামাজের আগে তারাবির সালাত পড়তে হয়। তারাবির সালাত সুন্নাত। কোনো কারণে তারাবি বাদ পড়ে গেলে শরীয়তের আলোকে কোনো ক্ষতি নেই। তারাবির সালাত আট রাকাত, বিশ রাকাত, ছত্রিশ রাকাত পড়া যায়। এর কমবেশিও পড়া যাবে। এ নিয়ে বিরোধে জড়ানো ঠিক হবে না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর