আপনি পড়ছেন

আল্লহর দরবারে হাজারো শোকরিয়া। মনের গভীর থেকে বলছি, আলহামদুলিল্লাহ। এক বছর অপেক্ষার পর আবার আমাদের মাঝে ফিরে এসেছে কোরআন নাজিলের মাস মাহে রমজান। রজব মাস থেকেই আমরা দোয়া করেছি, যেন রমজান পর্যন্ত আমাদের হায়াতে বরকত দেয়া হয়। শোকরিয়া, আল্লাহতায়ালা আমাদেরকে রমজান পর্যন্ত নেক হায়াত দিয়েছেন।

if you want to wet the rain of mercy

ভাবতেই খুশিতে মন নেচে ওঠছে, প্রথম তারাবি ও প্রথম সাহারি খেয়ে এখন আমরা অপেক্ষা করছি প্রথম ইফতারের জন্য।

হাদিস শরিফে রাসুল (সা.) বলেছেন, রমজানের চাঁদ ওঠার সঙ্গে সঙ্গে রহমতের দুয়ার খুলে দেয়া হয়। কবরবাসীর শাস্তি এক মাসের জন্য মাফ করে দেন আল্লাহতায়ালা। জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেন। 

রমজানের মর্যাদা বর্ণনা কতে গিয়ে রাসুল (সা.) বলেছেন, রোজার মাসে শয়তানকে শৃঙ্খলায় নিয়ে আসা হয়। অন্যান্য মাসে সে যতটা বেপরোয়া হয়, মাহে রমজানে ততবেশি বেপরোয়া সে হতে পারে না। একটি সীমানা আল্লাহতায়ালা তার জন্য বেঁধে দেন।

তাই আমরা দেখতে পাই, রমজানের পুরোটা সময় পাপ-পঙ্কিলতা একেবারেই কমে যায়। অশ্লীলতা-বেহায়াপনা চোখে পড়ে না বললেই চলে। চারদিকে ভালো কাজ, নেক কাজের প্রতিযোগিতা শুরু হয়ে যায়। মানুষের আচার-ব্যবহার দেখলে মনে হয়, কোন এক অলৌকিক হেদায়াত তাদের ভেতর-বাহির পরিশুদ্ধ করে দিয়েছে।

অপূর্ব ধৈর্য, সহনশীলতা, পরোপকারী মনোভাব, অন্যের পাশে এসে দাঁড়ানোর প্রতিটি দৃশ্য মনে করিয়ে দেয় পুরো দেশ আল্লাহর রহমতের দরিয়ায় ভাসছে।

আজ থেকে পুরো এক মাস আমরা সিয়াম পালন করব। যেমন পালন করেছিলেন আমাদের পূর্ববর্তী প্রজন্মরা। উদ্দেশ্য একটাই। যেনো আমরা ভালো মানুষ, প্রকৃত মুসলমান হতে পারি। যেমন আল্লাহ বলেছেন, ওহে বিশ্বাসীরা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিলো তোমাদের পূর্ববর্তীদের ওপর। যেনো তোমরা তাকওয়া অর্জন করতে পারো। সূরা বাকারাহ, আয়াত ১৮৩।

করোনার কঠিন সময়ে আমাদের মাঝে সিয়াম শুরু হয়েছে। আমরা আশা করছি, সিয়ামের বরকতে আল্লাহ তায়ালা পৃথিবীবাসী থেকে করোনা নামক গজব হটিয়ে দেবেন। এ মাসেই তো মানবতার মুক্তির সংবিধান কোরআন নাজিল করা হয়েছে। আজ মানুষের এমন কঠিন দিনে আমরা কোরআনের ওসিলা দিয়ে বলছি, হে আল্লাহ! আপনি আমাদের করোনার ভয়াবহতা থেকে বাঁচান। হে আল্লাহ! আমাদের ওপর আপনি সন্তুষ্ট হয়ে যান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর