আপনি পড়ছেন

সূর্য ডুবে যাওয়ার পর কোনো কিছু খেয়ে রোজা খুলে বা ভেঙে ফেলাকে শরিয়তের পরিভাষায় ইফতার বলে। দেরি করে ইফতার করা মাকরুহ। দ্রুত ইফতারকারীর জন্য কল্যাণের কথা হাদিসে বলা হয়েছে। খেজুর, দুধ, পানি দিয়ে ইফতার করা সুন্নাত। এ ছাড়া যেকোনো মিষ্টি জাতীয় খাবার দিয়ে ইফতার করা ভলো। ইফতার সামনে এলে এ দোয়া পড়ার কথা বলা হয়েছে- ‘ইয়া ওয়াসিয়াল ফাদলি ইগফিরলি। যার অর্থ: হে প্রেমময় দয়াময় প্রভু! আপনি আমাকে ক্ষমা করে দিন।

know the reasons for breaking fastছবি - সংগৃহীত

ইফতারের সময় এ দোয়া পড়া সুন্নাত, ‘আল্লাহুম্মা লাকা সুমতু ওয়া আলা রিজকিকা আফতরতু। অর্থ: হে আল্লাহ! আপনার জন্যই রোজা রেখেছি। এখন আপনার দেয়া রিজিক দিয়ে রোজা খুলছি। আবু দাউদ।

ইফতারের সময় আরও একটি দোয়ার উল্লেখ পাওয়া যায়। সেটি হলো, যাহাবাযযামাউ অবতাল্লাতিল উরুকু ওয়াসাবাতাল আজরু ইনশাআল্লাহু। অর্থ- পিপাসা মিটেছে, ধমনিগুলো সতেজ হয়েছে, সওয়াব প্রতিষ্ঠিত হয়েছে ইনশাল্লাহ। আবু দাউদ-২-৩০৬, সহীহ জামে-৪-২০৯।

রাসূল (স.) বলেছেন, কোনো রোজাদারকে ইফতার করালে ওই পরিমাণ নেকি হয়, যে পরিমাণ নেকি রোজাদার পায়। অথচ তার নেকির কোনো কম বেশি হয় না। মেশকাত শরিফ।

রাসূল (স.) আরও বলেছেন, যে ব্যক্তি রোজাদারকে ইফতার করাবে, আল্লাহ তায়ালা তার পেছনের জীবনের গোনাহগুলো মাফ করে দেন। মেশকাত শরিফ।

অন্য হাদিসে এসেছে, ইফতারের সময় আল্লাহ পাক বান্দার দোয়া কবুল করেন। ইফতার সামনে নিয়ে বসে থাকা সওয়াব। মুসলিম।

ইফতারের মতো সেহেরি খাওয়াও সুন্নাত। রোজার নিয়তে সুবহে সাদিকের আগে আগে কিছু খেয়ে নেয়াকে শরিয়তের পরিভাষায় সেহেরি বলে। হাদিস শরিফে সেহেরিকে খুবই বরকতময় খাদ্য বলা হয়েছে। সেহেরি দেরি করে খাওয়া সুন্নাত।

সুবহে সাদিকের আগে আগে খাওয়া শেষ করার কথা হাদিসে বলা হয়েছে। অনেকেই মধ্য রাতে সেহেরি খেয়ে শুয়ে পড়েন। ফজরের নামাজও পড়েন না। এটা ঠিক নয়। কারণ একটি ফরজ আদায় করছেন, অথচ আরেকটি ফরজ ছেড়ে দিচ্ছেন।

আবার অনেকে সেহেরি খেতে না পারলে রোজাই রাখেন না। এটাও ভুল। সেহেরি খেতে না পারলে না খেয়েই রোজা রাখতে হবে। তবে অনন্ত এক গ্লাস পানি খেয়ে হলেও সুন্নাত পালন এবং সেহেরি খাওয়ার সওয়াব থেকে বঞ্চিত না হওয়ার কথা বলেন বিশেষজ্ঞরা। অবশ্য কেউ যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে রোজা ভাঙতে দোষ নেই।

রাসুল (স.) বলেছেন, আমাদের এবং ইহুদিদের রোজার মধ্যে পার্থক্য হলো, তারা সেহেরি খায় না, কিন্তু আমরা সেহেরি খাই। মুসলিম।

হযরত ইরবাজ (রা.) বলেন, একদিন রাসুল (স.) আমাকে ডেকে বললেন, হে ইরবাজ, এসো বরকতময় সেহেরি একসঙ্গে খাই। আবু দাউদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর