আপনি পড়ছেন

মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে বান্দার প্রতি রোজা একটি বিশেষ নেয়ামত। রোজার মাধ্যমে বান্দার আত্মা পবিত্র হয়ে খোদায়ি নূর ধারণের উপযোগী হয়। রোজার নির্দেশ দিয়ে আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘হে ঈমানদারেরা! তোমাদের উপর রোজা ফরজ করা হযেছে। যেমন তোমাদের পূর্ববর্তীদের উপর ফরজ করা হয়েছিল। ফলে আশা করা যায় যে, তোমাদের মধ্যে তাকওয়ার গুন ও বৈশিষ্ট অর্জন হবে। সুরা বাকারা, আয়াত ১৮৩।

inhaler

হাদিস শরিফে রোজার মর্যাদা সম্পর্কে রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি আন্তরিকতার সঙ্গে সিয়াম পালন করবে, আল্লাহ তায়ালা তার পূর্ববর্তী জীবনের সব গোনাহ ক্ষমা করে দেবেন।’ বুখারি।

রোজা রাখতে হবে আন্তরিকতার সঙ্গে। সব ধরনের ভুল মুক্ত হয়ে। এ জন্য রোজার বিধিবিধান সম্পর্কে জানা থাকা চাই। তাহলে আসুন রোজার কিছু আধুনিক মাসায়েল সম্পর্কে জেনে নিই।

রোজা রেখে রক্ত দেওয়া ও নেওয়া

শরীরে রক্ত নিলে বা নিজ শরীর থেকে কাউকে রক্ত দিলে রোজা নষ্ট হবে না। রক্ত দেওয়া বা নেওয়ার কারণে কোন খাদ্য বস্তু দেহে প্রবেশ করে না, তাই তাতে রোজা নষ্ট হয় না। ফতোয়ায়ে শামি।

রোজা রেখে চোখে ওষুধ বা ড্রপ ব্যবহার

চোখে ড্রপ, ওষুধ, সুরমা বা মলম ইত্যাদি ব্যবহার করলে রোজা নষ্ট হয় না। যদিও এগুলোর স্বাদ গলায় উপলব্ধি হয়। কারণ চোখে ঔষধ ইত্যাদি দিলে রোজা না ভাঙ্গার বিষয়টি হাদিস ও ফিকহ শাস্ত্রের মূলনীতিতে প্রমাণিত। জাািদদ ফিকহি মাসায়েল।

মুখে ওষুধ ব্যবহার করা

মুখের ভেতরে কোনো ওষুধ ব্যবহার করে তা গিলে ফেললে রোজা ভেঙ্গে যাবে। তা স্বল্প পরিমাণ হলেও। অতএব কেউ যদি ইচ্ছাকৃতভাবে কিছু গিলে ফেলে, তাহলে তার ওপর কাজা-কাফফারা দুটোই ওয়াজিব হবে। ইসলাম ও আধুনিক চিকিৎসা বিজ্ঞান।

রোজা অবস্থায় ওষুধ খেয়ে ঋতুস্রাব বন্ধ রাখা

মহিলাদের ঋতুস্রাব একটি স্বভাবজাত বিষয়। যদি কোন মহিলা ওষুধের মাধ্যমে ঋতুস্রাব বন্ধ করে রোজা আদায় করে, তবে তার রোজা আদায় হয়ে যাবে। তবে এমনটি করতে শরিয়ত বিশেষজ্ঞরা নিরুৎসাহিত করেন।

রোজা অবস্থায় স্যালাইন ব্যবহার

স্যালাইন নিলে রোজা ভাঙ্গে না। স্যালাইন নেয়া হয় রগে। আর রগ রোজা ভঙ্গের গ্রহণযোগ্য কোন ছিদ্র নয়। তবে রোজার দুর্বলতা দূর করার উদ্দেশ্যে স্যালাইন নেওয়া মাকরূহ। আপকে মাসায়েল আওর উনকা হল।

রোজা অবস্থায় ইনসুলিন ব্যবহার

রোজা অবস্থায় ডায়াবেটিস রোগী ইনসুলিন নিলে রোজা নষ্ট হয় না। কারণ ইনসুলিন রোজা ভাঙ্গার গ্রহণযোগ্য রাস্তা দিয়ে ভেতরে প্রবেশ করে না। ফতোয়ায়ে শামি।

রোজা রেখে এন্ডোসকপি

এন্ডোসকপি হল চিকন একটি পাইপ। যার এক প্রান্তে বাল্বজাতীয় ছোট একটি বস্তু থাকে আর অপর প্রান্তে থাকে মনিটরী। পাইপের বাল্বযুক্ত মাথাটি গলা দিয়ে প্রবেশ করিয়ে পাকস্থলীতে পৌঁছানো হয়। পাইপটিতে যদি কোনো ধরনের মেডিসিন বা তেল ব্যবহার করা না হয় তাহলে রোজা নষ্ট হবে না। জাদিদ ফিকহি মাসায়েল।

রোজা আবস্থায় ইনহেলার ব্যবহার

বর্তমান সময়ে এ্যারোসল জাতীয় বেশ কিছু ওষুধের মাধ্যমে বক্ষব্যাধি হার্টএ্যাটাক ও অন্যান্য রোগের চিকিৎসা করা হয়। গ্লিসারিন জাতীয় এ সকল ওষুধ রোগীর মুখের ভেতর দিয়ে প্রবেশ করানো হয়। ওষুধটি স্প্রে করার পর তার কিছু অংশ খাদ্যনালীতেও প্রবেশ করে। সুতরাং এ ধরনের ইনহেলার প্রয়োগের কারণে রোজা নষ্ট হয়ে যায়। ইসলাম ও আধুনিক চিকিৎসা বিজ্ঞান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর