আপনি পড়ছেন

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনার সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটির পাশাপাশি বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। কবে শিক্ষার্থীরা তাদের শিক্ষাঙ্গনে ফিরতে পারবে তারও কোনো নিশ্চয়তা নেই। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ সময় ঘরে বসে থাকায় শিক্ষার্থী, বিশেষ করে পরীক্ষার্থীদের মানসিক প্রস্তুতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ছে।

captain of physics cuetকলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের অংশ হিসেবে আগামী ১৫ মে অনলাইন অলিম্পিয়াডের আয়োজন করেছেন চুয়েটের কয়েকজন শিক্ষার্থী

এ অবস্থায় কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মেধা যাচাইয়ে ‘ক্যাপ্টেন অব ফিজিক্স’ শীর্ষক একটি প্রতিযোগিতার আয়োজন করেছেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কয়েক শিক্ষার্থী। আগামী ১৫ মে শুক্রবার পদার্থ বিজ্ঞান বিষয়ক ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, প্রতিযোগিতায় পদার্থ বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে ১৫টি প্রশ্ন থাকবে। সমাধানে সময় দেওয়া হবে ৩৫ মিনিট। এতে অংশ নিতে কোনো ফি লাগবে না। মূলত এইচএসসি পরীক্ষার্থীদের টার্গেট করে এই আয়োজন হলেও এতে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে বলে জানানো হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে ফেসবুকে দেওয়া এ সংক্রান্ত পোস্টে জানানো হয়েছে, ভয় পাওয়ার কোনো কারণ নেই। এতে মৌলিক কিছু প্রশ্ন থাকবে, যা তোমাদের জ্ঞানকে সমৃদ্ধ করবে। তাছাড়া এর মাধ্যমে তোমরা নিজেদের যাচাই করতে পারবে যে, তোমরা কতটা প্রস্তুত।

তারা আরো জানিয়েছেন, অনলাইন এই অলিম্পিয়াডে অংশ নিয়ে যারা সবচেয়ে ভালো করবে, তাদের মধ্য থেকে একজনকে আকষর্ণীয় পুরস্কার দেওয়া হবে।

ব্যতিক্রমী এই অনলাইন এই অলিম্পিয়াড আয়োজনের সঙ্গে আছেন নাজমুল হাসান নাহিদ, হাসান শাহরিয়ার ফাহিম, মোহাম্মাদ ইকবাল হোসেন, মো. নুর মোবারাত আবরার, আশরাফ মাহমুদ রায়েদ এবং রিমন আজাদ।