আপনি পড়ছেন

পয়লা মে, শ্রমজীবী মানুষের প্রেরণা ও আবেগের দিন। ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমের নায্য দাবি প্রতিষ্ঠা করার আন্দোলনে জীবন বিলিয়ে দিয়েছিলেন শ্রমিকরা। তাদের রক্তাক্ত স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ১৮৯০ সাল থেকে বিশ্বব্যাপী এই দিবসটি পালিত হয়ে আসছে। 

may day

ইসলামে মালিক-শ্রমিকের কোনো বৈষম্য নেই। শ্রম ও শ্রমিকের মর্যাদা প্রতিষ্ঠায় পূর্ণ প্রত্যয় ব্যক্ত করেছে ইসলাম। ইসলাম একদিকে শ্রমের প্রতি উৎসাহিত করেছে অপর দিকে শ্রমিকের অধিকার রক্ষায় সোচ্চাার হয়েছে।

শ্রমের প্রতি উৎসাহ দিয়ে রাসুল (রা.) বলেছেন, ‘ব্যক্তির জন্য নিজ হাতের উপার্জনের চেয়ে শ্রেষ্ঠ উপার্জন আর কিছু নেই।’ বুখারি।

ওমর (রা.) প্রায়শই বলতেন, ‘আমি শহীদ কিংবা কোন কাজে শ্রম দিচ্ছি এমন অবস্থায় মরতে চাই।’

আবু হুরায়রা (রা.) বলেন, ‘পিতামাতার খেদমত ও জিহাদের দায়িত্ব না থাকলে আমি শ্রমের ওপরই জীবন অতিবাহিত করতাম।’

বিশ্বজুড়েই শ্রমজীবীদের বড় অভিযোগ হল- কাজের তুলনায় তারা কম পারিশ্রমিক পান। যুগ যুগ ধরে শ্রমিক আন্দোলনের এটি একটি বড় ইস্যু। আজ থেকে দেড় হাজার বছর আগে মানবতার বন্ধু, মেহনতি মজুরি শ্রমিকের বন্ধু মুহাম্মাদ (সা.) এ ইস্যুর সুষ্ঠু সমাধান করে গেছেন। রাসুল (সা.) বলেছেন, ‘শ্রমিকের ঘাম শুকানোর আগেই তার পারিশ্রমিক দিয়ে দাও।’ ইবনে মাজাহ।

মসজিদ মাদরাসায় যারা কাজ করেন তাদের বেতন এত অল্প হয় যে, ইমাম ও শিক্ষকদের সংসার চালানোই কষ্ট হয়ে যায়। ফলে তারা বিভিন্নভাবে পয়সা উপার্জনের চেষ্টা করে থাকনে। 

কোচিং বাণিজ্য ও শিক্ষা বাণিজ্যের মূল কারণ হলো দেশজুড়ে শিক্ষকরা নায্য মূল্য পাচ্ছেন না। ফলে তারাও উপার্জনের বিকল্প উপায় বের করে নেন। এভাবেই বাণিজ্যিক হয়ে ওঠেছে আমাদের ধর্মীয় আচার ও শিক্ষা ব্যবাস্থা।

বুখারিতে এসেছে রাসুল (সা.) বলেছেন, ‘কেয়ামতের দিন তিন শ্রেণির মানুষের বিরুদ্ধে আমি বাদী হয়ে আল্লাহর আদালতে মামালা করব। তাদের মধ্যে এক শ্রেণি হলো, যারা শ্রমিককে খাটিয়ে তার পূর্ণ মজুরি দেয় না।’ বুখারি।

আন্তর্জাতিক শ্রমিক দিবসে সব শ্রমিকের পাশাপাশি নারী ও শিশু শ্রমিকদের নিয়ে আলাদা করে ভাবার অবকাশ রাখে। শিশু শ্রম নিষিদ্ধ হলেও আমাদের দেশের বড় একটি সংখ্যা শিশু শ্রমের সঙ্গে জড়িত।

কর্মক্ষেত্রে শালীন পোষাক নারী শ্রমিকদের প্রতি নির্যাতনরোধে সহায়ক হবে। অর্থনৈতিক বৈষম্য রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। একই কাজে পুরুষের চেয়ে নারী কম পারিশ্রমিক পাবে- এটি ইসলাম সমর্থন করে না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর