আপনি পড়ছেন

মাহে রমজানের প্রথম দশক রহমতের দশক শেষ হয়ে শুরু হয়েছে মাগফিরাতের দশক। মাগফিরাত মানে ক্ষমা। গেলো দশটি দিন পৃথিবীবাসীর ওপর অঝোর ধারায় রহমতের বৃষ্টি ঝরেছে। আজ থেকে শুরু হয়েছে ক্ষমার বৃষ্টি। মূলত সৃষ্টিরাজি প্রভুর রহমতের চাদরে ঢাকা। কিন্তু মাহে রমজানের প্রথম দশ দিন প্রভুর বিশেষ রহমত বর্ষিত হয়। পৃথিবীবাসী এ দশ দিনের জন্য দীর্ঘ একটি বছর মুখিয়ে থাকেন।

about ramadan fast

এ দশ দিনের রহমতের অঝোর ধারার একটি ফোটাও যদি কোনো মানুষ জীবনে ধারণ করতে পারে, তাহলে দুনিয়া আখেরাতে সে সফল হয়ে গেলো।

বহু মানুষ গত রোজায় বেঁচে ছিলো, এ রোজায় বেঁচে নেই। এমনকি কি রোজার আগেও অনেক মানুষ দুনিয়া থেকে চিরদিনের ঠিকানা আখেরাতে পাড়ি জমিয়েছেন। অনেকেই রমজানের শুরুতে দুনিয়ার বুকে হেসেছে, আজ তাদের স্বজনরা শোকে বিহ্বল।

যারা আল্লাহপাকের ডাকে সাড়া দিয়ে দুনিয়া ছেড়ে চলে গেছেন, তাদের আমলের খাতাটি বন্ধ হয়ে গেছে। চাইলেও তারা এখন আর একটি নেক আমল খাতায় যোগ করতে পারবে না।

আল্লাহর দরবারে কোটি কোটি শোকরিয়া তিনি আমাদের এখনো সুস্থভাবে বাঁচিয়ে রেখেছেন।

যারা রোজা পেয়েছিলো কিন্তু আজ পৃথিবীর বুকে নেই, তাদের অনেকেই রমজানের সোনালী মুহুর্তগুলো পেয়েও হেলায় ফেলায় নষ্ট করেছে। তারা ভেবেছিলো, জীবন অনেক বড়। মৃত্যু বহু দূরে। আরো অনেক সময় তাদের জন্য অপেক্ষা করছে।

কিন্তু না, আচমকাই মৃত্যুর গাড়ি তাদেরকে পরকালের বাড়ি নিয়ে গেছে। আমরা যদি একটু নজর দেই, এ ধরনের মানুষ আমাদের আশপাশে আছে, যারা আগামী রোজা থেকে ভালো হয়ে যাবো বলেছিলো কিন্তু আগামী রোজা আর তাদের ভাগ্যে জোটেনি।

হাদিস শরিফে এ ধরনের মানুষকে হতভাগ্য মানুষ বলা হয়েছে।

আমরা যারা এখনো হায়াতে দমে সুস্থভাবে বেঁচে আছি, কিন্তু প্রভুর বিশেষ রহমতের বৃষ্টি থেকে একটি ফোটাও ধারণ করতে পারিনি, অবহেলায় মূল্যবান মুহুর্তগুলো নষ্ট করেছি আর ভেবেছি আগামী থেকে ঠিক হয়ে যাবো, তাদের অনেকের জীবনেই আর আগামী রমজান আসবে না।

এ জন্য যারা রহমতের বারিধারায় সিক্ত হতে পারেননি, তারাও চরম হতভাগ্যদের তালিকায় পড়ে গেছেন। যে রহমতের জন্য সৃষ্টিকুল এক বছরব্যাপী অপেক্ষায় থাকে, সে রহমত শেষ হয়ে গেলো, কিন্তু আমাদের যারা ভিজতে পারলো না, প্রভুর রহমত জীবনে ধারণ করতে পারলো না, তাদের চেয়ে চেয়ে বড় দুর্ভাগ্য আর কেউ নেই।

তবে যারা অনুতপ্ত, যারা রহমত হারিয়ে এখন কাতর, তাদের জন্য হতাশার কিছু নেই। এখন ঝড়ছে প্রভুর মাগফিরাতে বৃষ্টি।

আমরা রহমতের বৃষ্টি পাইনি তো কী হয়েছে, যদি মাগফিরাতের অঝোর বর্ষণ থেকে একটি ফোটাও জীবনে ধারণ করতে পারি, জীবনের গোনাহর কথা স্মরণ করে এক ফোটা চোখের পানিও প্রভুর কদমে পেশ করতে পারি, তাহলে আশা করা যায়, আমরা সফল হবো।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর