আপনি পড়ছেন

দেহের সুস্থতায় রোজা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেহকে রোগমুক্ত ও সুস্থ রাখতে এ পর্যন্ত যত ব্যবস্থা আবিষ্কার হয়েছে এর মধ্যে অন্যতম কার্যকর ব্যবস্থা হল পানাহার নিয়ন্ত্রণে রাখা বা রোজা রাখা। কিছুদিনের জন্য পানাহার নিয়ন্ত্রণ রেখে পাকস্থলীকে খালি রাখতে পারলে পাকস্থলীর অপ্রয়োজনীয় উপাদান জ্বলেপুড়ে পরিষ্কার হয়ে যায়। এরফলে পাকস্থলী স্বাভাবিকভাবে তার কাজ চালিয়ে যেতে পারে।

ramadan featured

এজন্যে শুধু মুসলমান নয় বরং হিন্দু, খ্রিস্টান ও ইহুদিসহ বিশ্বের প্রায় সকল ধর্মের অনুসারীরাই বিশেষ পদ্ধতিতে রোজা রাখেন।

মুসলমানদের ওপর রমজানের রোজা আল্লাহ তায়ালা ফরজ করে দিয়েছেন। রোজার মধ্যে আধ্যাত্মিক, চারিত্রিক ও স্বাস্থ্যগত বিভিন্ন উপকারিতা রয়েছে। ক্ষুধা, পিপাসা ও আত্মসংযমের তীব্রতায় রোজা দেহে শক্তি সঞ্চয় করে। রোযা পালন উপকারী বলে অনেক রোগের চিকিৎসায় ডাক্তাররা রোযা পালনের পরামর্শ দিয়ে থাকেন।

১৯৬০ সনের ২২ মার্চ রুশ শরীর বিশেষজ্ঞ প্রফেসর ভিএন নিকটন এক বক্তৃতায় দীর্ঘায়ূ লাভের তিনটি উপায় বলেছিলেন। তিনি বলেন, শরীর সুস্থ রাখতে হলে প্রতিদিন যথেষ্ট পরিশ্রম করতে হবে। পরিমিত ব্যায়াম করতে হবে আর তৃতীয়ত রোজা রাখতে হবে।

ক্যামব্রিজের ডাক্তার লোথার জিম বলেছেন, রোজার মাধ্যমে ফুড পার্টিকেলস সেপটিক সম্পূর্ণ আরোগ্য হয়ে যায়। শুধু তাই নয়, রোজা হচ্ছে দেহের সুস্থতায় বিশেষতঃ পাকস্থলীর রোগে স্বাস্থ্যের গ্যারান্টি।

হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক হাদিসে বলেন, তোমরা রোজা রাখ, তাহলে সুস্থ থাকবে। পোল্যান্ডের বিশিষ্ট পাদ্রী পোপ ঈলপ পল বলেন, শারীরিক সুস্থতার লক্ষ্যে আমি আমার অনুসারীদের বছরে এক মাস রোজা রাখার পরামর্শ দিয়েছি। বিশেষ করে যাদের ডায়াবেটিস, হৃদরোগ ও পাকস্থলীর সমস্যা রয়েছে তিনি তাদের এক মাস রোজা রাখার পরামর্শ দেন।

নিয়ম মেনে রোজা রাখলে গুনাহমুক্ত ও নিষ্পাপ হওয়াসহ আল্লাহর প্রিয় বান্দা হওয়া যায়। রোজার মাধ্যমে দেহের নানাবিধ রোগমুক্তি ও সুস্থতা লাভ হয়। তাই আল্লাহ তায়ালা আমাদের সবাইকে আগ্রহের সঙ্গে মাহে রমজানের রোজা ছাড়াও প্রতিমাসে নফল রোজা রাখার তাওফিক দান করুন।

লেখক : প্রিন্সিপাল, দারুল ইহসান কাসিমিয়া (এক্সিলেন্ট) মাদরাসা এবং খতীব, দিউ বায়তুস সালাম জামে মসজিদ, ফুলপুর, ময়মনসিংহ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর