আপনি পড়ছেন

একে একে বারোটি সিয়াম পেরিয়ে আমরা আজ তেরোতম সিয়ামে এসে দাঁড়িয়েছি। সিয়াম সাধনার উদ্দেশ্য হলো- মানুষকে মুত্তাকি বানানো। সিয়াম মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে? মানুষকে আল্লাহর কাছাকাছি নিয়ে যায়। অর্থাৎ সিয়ামের মাধ্যমে নফসের যাবতীয় কামনা-বাসনা দূরীভূত হয় এবং মানুষ উন্নত আত্মার অধিকারী হতে পারে, যদি সেভাবে প্রতিটি সিয়াম পালন করা যায়।

ramadan 5

নফস শক্তিশালী হলে তখন তার কাছে ভালো ও সুন্দর কিছু মজা লাগে না। যত অসুন্দর, যত নোংরা সবকিছু তার কাছে অমৃতের মত মনে হয়। এ কথাই কোরআন এভাবে বলছে, ‘মানুষের ভেতর লুকিয়ে থাকা নফস যখন শক্তিশালী হয়, তখন পার্থিব জগত ও পাপকাজ তার চোখে সুন্দর ও আকর্ষণীয় মনে হয়।’

আর ফেরেশতা সত্তাকে বলা হয় রুহ। রুহ যখন শক্তিশালী হয়, তখন আবার নফস দুর্বল হয়ে পড়ে। তখন কোনো খারাপ কাজ মানুষের কাছে ভালো লাগে না। কোরআন বলছে, ‘পৃথিবীর চাকচিক্য প্রকৃত মোমিনকে আকর্ষণ করে না।’

দার্শনিক ইমাম গাজালী (রহ.) বলেন, নফসের সম্পর্ক মাটির দেহের সঙ্গে। আর রুহের সম্পর্ক নূরানী সত্তা আল্লাহ তায়ালার সঙ্গে। নফস চায় মাটির খাবার। মাটি থেকে উৎপন্ন খাবার খেলে নফস শক্তিশালী হয়ে ওঠে। একই খাবার খেলে আমাদের দেহও হয় পরিপুষ্ট। তখন আমাদের ভেতর কাম-ক্রোধ জেগে ওঠে।

রুহের সম্পর্ক নূরানিয়াতের সঙ্গে। সে চায় নূরের খাবার। নূরের খাবার হলো ইবাদত-বন্দেগী। তো কেউ যখন খানা-পিনা করে এবং ইবাদতও চালিয়ে যায়, তখন একই সঙ্গে নফস ও রুহ তাদের খাবার পায়। দুটোই শক্তিশালী হতে থাকে। কিন্তু আমরা যদি নফসের খাবার বন্ধ করে, রুহের খাবার দিতে থাকি তবে একই সঙ্গে আমাদের রুহ শক্তিশালী হবে এবং নফস দুর্বল হয়ে পড়বে।

এ জন্যই আল্লাহ তায়ালা সিয়াম সাধনাকে তাকওয়া অর্জনের জন্য ফরজ করেছেন। সিয়াম সাধনার মাধ্যমে বান্দা নফসকে দুর্বল করবে। আর তারাবি, তাহাজ্জুদ, দান সদকার মাধ্যমে রুহকে করবে শক্তিশালী।

এভাবে যখন একটি মাস নিয়মিত রুহ ও নফসের জেহাদে রুহ বিজয়ী হতে থাকবে, নফস হয়ে পড়বে দুর্বল- তখন বান্দা তাকওয়ার একটি পর্যায়ে পৌঁছে যাবে। সিয়াম শেষ হয়ে গেলেও তাকওয়ার রেশ থেকে যাবে জীবনে। যে তাকওয়ার শক্তিতেই সে নিজেকে মুক্ত রাখবে সব পাপ-অন্যায় থেকে।

একটি প্রশ্ন স্বাভাবিকভাবেই ওঠে। আমরা সিয়াম পালন করি, কিন্তু পাপ থেকে কেনো নিজেদের সরিয়ে রাখতে পারি না। সিয়ামের মাসেও লুকিয়ে আড়ালে আবডালে পাপের সাম্রাজ্য চলে। আর সিয়াম চলে গেলো তো সামাজিকভাবেই পাপের মেলা বসে। এর কারণ কী?

আসলে আমরা সিয়াম বলতে শুধু না খেয়ে থাকাকেই বুঝি। সিয়াম মূলত নফসকে দুর্বল করে রুহকে শক্তিশালী করার জেহাদ- এ কথা আমরা জানিও না, জানলেও মানি না। তাই আসুন! এখন থেকে আমাদের রুহকে তাজা করার জেহাদ শুরু করে দেই। হে আল্লাহ! এ জেহাদে আপনি আমাদের বিজয় দিন।

লেখক : বিশিষ্ট মুফাসসিরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব, চেয়ারম্যান : বাংলাদেশ মুফাসসির সোসাইটি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর