আপনি পড়ছেন

করোনার আতঙ্ক নিয়েই একে একে পনেরটি রোজা অর্ধাৎ অর্ধেক রোজা শেষ করে ফেলেছি আমরা। আজ থেকে রোজার শেষার্ধ শুরু। মুমিন বান্দার দিলে এখন থেকেই রমজান বিদায়ের ঘণ্টা বাজতে শুরু করে। নাজাতের দশকের সে ঘণ্টা অনবরত বাজতেই থাকে। জুমাতুল বিদা-য় চোখের পানিতে রমজানকে বিদায় জানাতে থাকেন সিয়াম সাধকরা। এখনো যারা অসচেতন, তাদের জন্য বেশ কিছু দিন সুযোগ আছে।

ramadan prayer qatar

এবারের রমজান আমাদের মাঝে এসেছে ভিন্ন পরিবেশে। একাকী ঘরে তারাবি পড়তে হচ্ছে। মসজিদে কম সংখ্যক মুসল্লি নিয়ে তারাবি হচ্ছে। যারা খতম তারাবিতে অভ্যস্ত, মসজিদ যাদের প্রাণের ঠিকানা, তাদের জন্য এটি সত্যিই বড় বেদনার, বড় যন্ত্রণার। তবুও কিছু করার নেই। বাসাতেই তারাবি পড়ছি আমরা। প্রতি রাকাতের সেজদায় আল্লাহর কাছে কেঁদে কেটে বলছি, হে আল্লাহ! তারাবির অসিলায় আপনি আমাদের করোনা থেকে মুক্তি দিন।

তারাবি বড় আরামের নামাজ। প্রেমের নামাজ। আরবি তারাবি শব্দের অর্থ বিশ্রাম। যেহেতু রমজানের পুরো রাত জায়নামাজে কাটনোই মুমিনের খেয়াল, তাই শরিয়ত তারাবির নামাজ প্রবর্তন করেছে। কিন্তু সবার পক্ষে এভাবে একাকী ইবাদতে মশগুল হওয়া সম্ভব না মনে করে ফকিহরা মসজিদে একত্রে তারাবি পড়ার নিয়ম করেন। সর্বপ্রথম হজরত ওমর (রা.) এ নিয়ম চালু করেন। তারপর থেকেই তারাবির জামাতেই পড়ার ধারা শুরু হয় মুসলিম বিশ্বে।

এ বছর আবার আমরা একাকী তারাবি পড়ছি। জামাতের আনন্দ নেই ঠিক, কিন্তু একাকী প্রভুকে ডাকার স্বাদ এখনই লুফে নিতে হবে। যেহেতু আমরা বাসায় তারাবি পড়ছি, অবশ্যই হক আদায় করে ধীরে-সুস্থে তারাবি পড়তে হবে।

দীর্ঘ তেলাওয়াত, লম্বা সেজদা, বড় রুকুর মাধ্যমে অন্তত শেষার্ধের তারাবিগুলো পড়ুন। যেহেতু এখন আর বাইরের কোনো ঝুট-ঝামেলা নেই। তাই সারাটি রাত তারাবি তাহাজ্জুদেই কাটিয়ে দিন। তাড়াতাড়ি তারাবি শেষ করে রাতে বাকি অংশ মোবাইল-টেলিভিশন দেখে কাটানোর বোকামি আর কিছু হতে পারে না।

তারাবির ইতিহাস ঘাঁটলে দেখা যায়, শুরুর দিকে তারাবি পড়া হতো ধীরে-সুস্থে তারতিলের সঙ্গে। তারাবি পড়তে পড়তেই সেহেরির সময় হয়ে যেত। আস্তে আস্তে অন্যান্য বিষয়ের মতো তারাবির স্পিরিটও হারিয়ে যায় মুসলিম বিশ্ব থেকে। বিশেষ করে, উপমহাদেশের মুসলমানদের থেকে। তারাবি হয়ে পড়ে তাড়াতাড়ির নামাজ।

তারাবি সুন্নাত নামাজ। আর সুন্নাত নামাজ কমবেশি পড়া যায়। কোনো অসুবিধার কারণে ছুটে গেলে কিংবা কম বেশি পড়লে এ জন্য কোনো গোনাহ হবে- এমন একটি দুর্বল হাদিসও বর্ণিত হয়নি। তাই তারাবি পড়ব আমরা মন দিয়ে। প্রেম নিয়ে। গভীর আনন্দ, উপলব্ধি এবং স্নিগ্ধ প্রশান্তির সঙ্গে।

বান্দা আমল বশি করুক এটা আল্লাহরও উদ্দেশ্য নয়। তিনি চান বন্দা যেন সুন্দর আমল করে, গোছানো আমল করে।

সূরা মূলকে আল্লাহ বলেন, আহসানু আমালা। আমি দেখতে চাই, তোমাদের মধ্যে কে কত সুন্দর আমল করে। তিনি বলেননি, আকসারু আমালা- কে কত বেশি আমল করে সেটা আমি দেখতে চাই।

রাসুল (সা.)ও একই কথা বলেছেন, আখলিস দিনুকা ইয়াকফিকাল আমালুল কলিল। তোমার দিনকে খাঁটি করো। সুন্দর গোছানো করো। তাহলে অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট হবে। আল্লাহ আমাদের দ্বীনের সঠিক বুঝ দিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর