কথায় বলে, স্বাস্থ্য ঠিক তো সব ফিট। শারীরিক বা মানসিক উভয় স্বাস্থ্যই গুরুত্বপূর্ণ। শারীরিক স্বাস্থ্যের ক্ষেত্রে চুল একটি গুরুত্বপূর্ণ উপাদান। যা মন ভালো রাখার পাশাপাশি সৌন্দর্য বাড়ানোর প্রধান উপাদান। আর এই চুলের অন্যতম শত্রু হলো খুশকি। তাই এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করা প্রত্যেক স্বাস্থ্য সচেতন মানুষের জন্য গুরুত্বপূর্ণ।

six ways to remove dandruffছয়টি প্রাকৃতিক উপায়ে দূর করুন চুলের শত্রু খুশকি

সংশ্লিষ্টরা বলছেন, আগে শুধু শীতকালের শুষ্ক আবহাওয়াতেই খুশকির সমস্যা দেখা দিত বা বেড়ে যেত। কিন্তু বর্তমানে মাত্রাতিরিক্ত হারে বেড়েছে দূষণ। ফলে প্রায় সারা বছরই খুশকির সমস্যা লেগে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই অতিরিক্ত চুল ঝরা, রুক্ষ চুল এবং বিভিন্ন ধরনের স্কাল্প ইনফেকশন জন্য দায়ী এই খুশকি। তাই খুশকির ব্যাপারে সাবধানতা অবলম্বন না করলে চুল ঝরে যাওয়ার পাশাপাশি দেখা দিতে পারে নানা সমস্যা।

চুলের খুশকি তাড়াতে বাজারে নানা ধরনের শ্যাম্পু ও লোশন বা অন্যান্য উপাদান রয়েছে। কিন্তু সেগুলোতে আসলে শতভাগ কাজ হয় কি না- তা নিয়ে নানা বিতর্ক রয়েছে। অনেক ক্ষেত্রে বরং ওইসব পণ্যে থাকা রাসায়নিক উপাদানের প্রভাবে হিতে বিপরীত হয় বলে জানা যায়।

তাই আসুন, কয়েকটি প্রাকৃতিক উপায়ে তুলের খুশকি দূর করি। কার্যকর এসব ভেষজ উপাদান খুশকি তাড়াতে যেমন সক্ষম তেমনি খরচও কম। পাশপাশি নেই পার্শ্ব প্রতিক্রিয়াও। চলুন জেনে নেওয়া যাক এমনই কয়েকটি উপায়-

পেঁয়াজের রস

এক মগ পানিতে দুটি পেঁয়াজ ভাল করে বেটে মিশিয়ে নিন। এর পর পেঁয়াজের এই রস ভাল করে মাথায় লাগিয়ে মালিশ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে পেঁয়াজের রস সপ্তাহে দুই বার মাথায় লাগাতে পারেন। এতে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

নারকেল তেল

খুশকির সমস্যায় নারিকেলের তেল খুবই কার্যকর উপাদান। নারিকেলের তেল চুলে গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি ও স্কাল্প ইনফেকশনের সম্ভাবনাও হ্রাস করে। তাই সপ্তাহে দুইবার চুলের গোড়ায় হালকা গরম নারিকেল তেলের মালিশ করতে পারেন। বাসায় বানানো তেল হলে উপকার বেশি পাওয়া যাবে।

টক দই

খুশকি থেকে মুক্তি পেতে খুবই কার্যকর ভূমিকা রাখে টক দই। এ জন্য টক দই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করে ১০ মিনিট রেখে দিন। এর পর ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এভাবে চুলে টক দই লাগাতে পারেন, যতদিন খুশকির সমস্যা পুরোপুরি দূর না হয়। 

লেবুর রস

অল্প পানির সঙ্গে দুই টেবিল-চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। এ অবস্থায় ৫ মিনিট ম্যাসাজ করুন এবং চুল ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুই বার এই প্রক্রিয়া অব্যাহত রাখুন।

মেথি

সারারাত পানিতে ভিজিয়ে রাখুন মেথি। সকালে ছেঁকে নিয়ে পানিটা রেখে দিন। আর মেথিগুলো ভালভাবে বেটে নিন এবং চুলের গোড়ায় মাথার ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক এভাবে থাকার পর ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। তার পর আগে রেখে দেওয়া পানি দিয়ে আবারো চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুই বার করুন। দেখবেন দ্রুত উপকার পাবেন।

রিঠা

চুলের সৌন্দর্য বাড়ানো বলুন, আর খুশকির সমস্যার কথাই বলুন, রিঠার জুরি মেলা ভার। অর্থাৎ উভয়ক্ষেত্রে এটি বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। তার পর ভালভাবে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এভাবে রিঠা মাথায় ব্যবহার করলে দ্রুত উপকার পেতে পারেন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.