আপনি পড়ছেন

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের সবকিছু খুব দ্রুতই পরিবর্তন হচ্ছে। একই সঙ্গে আমাদের নিত্যনৈমত্তিক অভ্যাসগুলোও প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। সেটির সঙ্গে তাল মিলিয়ে জীবনের গতিবিধি নিজের ইচ্ছামতো পথ তৈরি করে নিতে হচ্ছে।

corona virusকরোনা পরবর্তী বিশ্বের জন্য আপনি কতটুকু প্রস্তুত?

ফলশ্রুতিতে এতদিন ধরে সবাই যেভাবে কর্ম-পরিকল্পনা করে আসছিলেন, তা পরিবর্তন করার সময় এসেছে। আগামীর বিশ্বে নিজেকে টিকিয়ে রাখতে হলে হতে হবে ব্যাপক সক্রিয় ও বাস্তববাদী। নয়তো অচিরেই হারিয়ে যেতে হবে।

সেই ধারাবাহিকতায় ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান জরুরি আর্থিক বিশ্লেষণ গ্রহণ করেছে। কর্মীদের সংখ্যায় পুনরায় সংযোজন এবং কর্মশক্তি সম্পাদন ও কর্মক্ষমতার ওপর বিশেষ নজর দিচ্ছে। কাঠামোগত এবং মৌলিক মানদণ্ডে এর প্রভাবসহ চলমান সঙ্কটের সম্ভাব্য দীর্ঘায়ু মেনে নিয়েই এই পরিবর্তন করতে হচ্ছে।

আগামীর বিশ্বে টিকে থাকতে হলে পরিবর্তন আনতে হবে ব্যবসায়িক নীতিতে। সেজন্য প্রতিষ্ঠানগুলোত নিয়োগের ব্যাপারে কার্যক্ষমতা সম্পন্ন যোগ্য প্রার্থীকেই খুঁজবে। প্রতিটি কাজ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। অফিসগুলোর জায়গা সংকুচিত হয়ে আসবে। বাড়বে ডিজিটাল গেট টুগেদার অথবা মিটিংয়ের সংখ্যা।

তাই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নিজেকে আরো সক্রিয় করে তুলতে হবে। কাজের জন্য আরো উদ্যোমী হতে হবে। আপনি এই লকডাউনে ঘরে থেকে কীভাবে বিভিন্ন ট্যাক্টিস আয়ত্ত করতে পেরেছেন, সেটাই হবে পরবর্তী বিশ্বের প্রধান যোগ্যতা। এভাবে ঘরে বসেই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে।

অনলাইনভিত্তিক বিভিন্ন দক্ষতা বাড়াতে হবে। আপনার সকল কাজ অনলাইনে ফোকাস করতে হবে। অনলাইন নেটওয়ার্কিং থেকে শুরু করে বিভিন্ন নেটওয়ার্কিং সাইট কিংবা সফটওয়্যারগুলো সম্পর্কে জানতে হবে। এক্ষেত্রে আপনি ইউটিউব কিংবা গুগলের সহায়তা নিতে পারেন। চতুর্থ শিল্প বিপ্লব কীভাবে ভবিষ্যতের কর্মক্ষেত্র বদলে দেবে তা অনুসন্ধান করুন এবং সেই অনুযায়ী নিজেকে দক্ষ করে গড়ে তুলুন।

সেজন্য অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের ভলেন্টিয়ারি কাজের সঙ্গে যুক্ত হতে পারেন। বর্তমানে এমন অসংখ্য কাজ আছে। পছন্দমতো সেগুলো লুফে নিন। এই কাজগুলো আপনাকে বাস্তব অভিজ্ঞতা দেবে। পরবর্তীতে কাজের তথ্যগুলো নিজের সিভিতে যুক্ত করে ব্লগ, ফেসবুক কিংবা লিংডইনের মাধ্যমে অনলাইনে ছড়িয়ে দিন। এতে করে যে কেউ আপনার দক্ষতা সম্পর্কে জানতে পারবে।

এছাড়া অনলাইনভিত্তিক বিভিন্ন ক্রিয়েটিভ কাজ আছে। যেগুলো আপনি ঘরে বসেই শিখে নিতে পারেন। সব সময় মনে রাখতে হবে যতোই সংকট আসুক, এমন কিছু খাত থাকে যা প্রতিনিয়ত সংযোজনশীল। এক্ষেত্রে সেই কাজের সেক্টরগুলোতে নজর দিন এবং দক্ষতা অর্জন করুন।

প্রিয় পাঠক, ভিন্নমতে প্রকাশিত লেখার বিষয়বস্তু, রচনারীতি ও ভাবনার দায় একান্ত লেখকের। এ বিষয়ে টোয়েন্টিফোর লাইভ নিউজপেপার কোনোভাবে দায়বদ্ধ নয়। ধন্যবাদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর