আপনি পড়ছেন

ক্যাথলিক চার্চ পরিচালিত রাজধানীর চার কলেজের নিজস্ব প্রক্রিয়ায় শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির অনুমতি স্থগিত করা হয়েছে। আজ বুধবার ঢাকা শিক্ষা বোর্ড নটরডেম, সেন্ট জোসেফ, হলিক্রস এবং সেন্ট গ্রেগরি কলেজের নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির অনুমতি স্থগিত করে একটি আদেশ জারি করে।

dhaka education boardঢাকা শিক্ষা বোর্ড

এতে বলা হয়, দেশে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি এবং সার্বিক বিষয় বিবেনা করে এই চার কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি স্থগিত করা হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার এই চার কলেজকে আগামী ২০ জুনের মধ্যে শিক্ষার্থীদের নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে ভর্তি সম্পন্ন করতে আদেশ দিয়েছিল ঢাকা শিক্ষা বোর্ড। পরিস্থিতি বিবেচনায় একদিন পরই সেই আদেশ স্থগিত করা হয়। ফলে এই চার কলেজকেও এবার কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থীদের ভর্তি করতে হবে। তবে এখনো কেন্দ্রীয়ভাবে ভর্তি কার্যক্রম শুরুর দিন তারিখ নির্ধারণ করা হয়নি।

গত রোববার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এ বছর সার্বিক পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। পরীক্ষায় উত্তীর্ণরা অনলাইনের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন।

বেশ কয়েক বছর ধরে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে শিক্ষার্থীদের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তি করা হচ্ছে। তবে ক্যাথলিক চার্চ পরিচালিত নটরডেম, সেন্ট জোসেফ, হলিক্রস এবং সেন্ট গ্রেগরি কলেজ নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করে আসছিল।