স্ত্রীর অপমান সইতে না পেরে নিজেই কুয়ো খুঁড়েছেন বাড়ির উঠোনে। এই যুগে এসে ভালোবাসার এমন কীর্তি গড়েছেন ভারতের নাগপুরের ওয়াশিম জেলার কলম্বেশ্বর গ্রামের বাপুরাও তাজেঁ।

digging wells for wife

গত মার্চে বাপুরাও তাজেঁর স্ত্রী সংগীতা এক উচ্চবর্ণের ব্যক্তির বাড়ির কুয়ো থেকে খাবার পানি আনতে গেলে তাকে দলিত ও নিম্নবর্ণের বলে অপমান করে তাড়িয়ে দেয়া হয়। বিষয়টি তার স্বামী বাপুরাও তাজেঁকে জানালে তিনি রাগে-ক্ষোভে হাউমাউ করে কেঁদে উঠেন। এরপরই মাথায় জেদ চেপে যায় বাপুরাওয়ের। বাড়ির উঠোনে একাই টানা চল্লিশ দিন অক্লান্ত পরিশ্রম করে একটি কুয়ো খুঁড়ে ফেলেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানা যায়, পাহাড়ি এই এলাকা কলম্বেশ্বর গ্রামে কোনো জায়গায় দীর্ঘদিন পানির দেখা মেলেনি। গ্রামের তিনটি কুয়ো বন্ধ ও একটি নলকূপ অচল হয়ে পড়েছে পানির অভাবে। এক কিলোমিটার পথ পাড়ি দিয়ে অন্য গ্রাম থেকে পানি আনতে হতো গ্রামবাসীদের। অনেক সময় অপদস্থও হতে হতো। দলিত দিনমজুর বাপুরাও তাজেঁ ভাবলেন পানির জন্য আর ভিক্ষা বা অপমান হতে দেবেন না গ্রামের আর কাউকে।

পরদিন বাপুরাও তার জমানো টাকা দিয়ে মালেগাঁও শহর থেকে কুয়ো খোঁড়ার জন্য যন্ত্রপাতি কিনে আনেন। খনন কাজ শুরু করার পর কেউ সাহায্য করতে এগিয়ে আসেনি। এমনকি পরিবারের সদস্যরাও সাহায্যে করেনি। শুধু কুয়ো খুঁড়লে পেটে খাবার পড়বে না তাই কাজে যাওয়ার আগে চার ঘণ্টা ও ফিরে দুই ঘণ্টা করে কুয়ো খোঁড়ার কাজ করতেন।

এভাবে তিনি একাই ৪০ দিনে খুঁড়ে ফেলেন ছয় ফুট চওড়া কুয়ো। মাটির প্রায় ১৫ ফুট নিচে পানির খোঁজ পান। ভবিষ্যতে কুয়োটির গভীরতা ও চওড়া আরও বাড়াতে চান বাপুরাও। এখন ওই অঞ্চলের সবাই এই কুয়ো থেকেই খাওয়ার পানি সংগ্রহ করেন।

দলিত হয়েও ডিগ্রি ক্লাস পর্যন্ত পড়াশোনা করা বাপুরাও তাজেঁকে এ ঘটনার পর শহরের তহসিলদার ও জেলার এক সমাজকর্মী খুশি হয়ে উপহার দিয়েছেন। একটি টেলিভিশন চ্যানেলে তাঁর সাক্ষাৎকার প্রচারিত হয়।

আপনি আরও পড়তে পারেন

পুরো গ্রামের জনসংখ্যা মাত্র একজন!

ডিমের তৈরি বিয়ের পোশাক!

নেইলপলিশে ওজন বাড়ে!

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.