আপনি পড়ছেন

মানবজীবনের গুরুত্বপূর্ণ সময় তারুণ্য। তরুণ বয়সে একজন মানুষ শারীরিক ও মানসিক শক্তিতে থাকে পরিপূর্ণ। সবসময় নতুন সৃষ্টির চিন্তায় মশগুল থাকে তরুণ। ইসলামও তারুণ্যের জয়গান গেয়েছে। তরুণদের বিশেষ মর্যাদায় আসীন করেছে। তারুণ্যের সময়টাকে পবিত্র কোরআনে ‘শক্তি’ বলে উল্লেখ করা হয়েছে। 

dowa

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তিনি দুর্বল অর্থাৎ শিশু অবস্থায় তোমাদের সৃষ্টি করেন। তারপর যৌবনে শক্তিশালী করেন। তারপর আবার বার্ধক্যে দুর্বল করে দেন।’ সুরা রুম, আয়াত ৫৪।

ইসলামের দাওয়াতের সময় তরুণদের প্রতি বিশেষ নজর রাখা হয়। হুজুর (সা.) যেকোনো ব্যাপারে তরুণদের খুবই মূল্যায়ন করতেন। হাদিস শরিফে রাসুল (সা.) যৌবন বয়সকে গণিমতের মাল তথা ‘মূল্যবান সম্পদ’ বলেছেন।

জীবনের শ্রেষ্ঠ এ সময় যৌবন সম্পর্কে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। হজরত আমর ইবনে মায়মুন আল আওদি (রা.) বলেন, হজরত রাসুলুল্লাহ (সা.) এক ব্যক্তিকে উপদেশস্বরূপ বলেন, ‘পাঁচটি বিষয়কে পাঁচটি বিষয়ের আগে মূল্যবান সম্পদ মনে করো। ১. বার্ধক্য আসার আগে যৌবনকে ২. অসুস্থ হওয়ার আগে সুস্থতাকে ৩. দারিদ্র্য হওয়ার আগে সচ্ছলতাকে ৪. ব্যস্ত হওয়ার আগে অবসরকে এবং ৫. মরে যাওয়ার আগে অমূল্য জীবনকে।’ সুনানে তিরমিজি।

তরুণ বয়স সম্পর্কে রাসুল (সা.) আরো বলেছেন, কেয়ামতের দিন মানুষকে ৫টি প্রশ্ন করা হবে। এ প্রশ্নগুলোর যথাযথ উত্তর দেওয়া ছাড়া কোনো বান্দা এক পাও নড়তে পারবে না। এর একটি প্রশ্ন হলো- তোমার যৌবনকাল কোন কাজে ব্যয় করেছো? তিরমিজি।

যারা যৌবনকাল আল্লাহর পথে ব্যয় করে তাদের সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘যেদিন আল্লাহর ছায়া ছাড়া আর কোন ছায়া থাকবে না, সেদিন সাত শ্রেণির মানুষ আরশের নিচে প্রশান্তির সঙ্গে থাকবে। তার মধ্যে এক শ্রেণির মানুষ হলো ওই যুবক, যার যৌবনকাল কেটেছে প্রভুর অনুগত বান্দা হিসেবে। বুখারি।

জাহেলিয়াতের অন্ধকার যুগে ইসলামে আলোর মশাল জ্বালিয়েছে যুবকরা। ইংরেজ ঐতিহাসিক মন্টোগোমারি ওয়াট তার ‘মুহাম্মদ ফি মাক্কাহ’ গ্রন্থে বলেন, ইসলাম প্রতিষ্ঠা মূলত যুবকদের প্রচেষ্টার কারণেই সম্ভব হয়েছিল’।

যুগে যুগে পৃথিবীর উন্নতি-অগ্রগতিতে তরুণরা ছিলো এগিয়ে। দুঃখের বিষয়, বর্তমান যুবসমাজ দ্বীন থেকে, ইসলামের শান্তিময় পথ থেকে দূরে সরে খারাপ কাজে ডুবে আছে। মাদকদ্রব্য ও খুনসহ নানা বিভৎস ও অশ্লীল কাজে তারা যৌবনকে ব্যয় করছে।

যুবকরা যেন ইসলামের পথে শান্তির পথে ফিরে আসতে পারে এমন ফিকির আলেমদের মধ্যে থাকার কথা থাকলেও আজকাল তেমন একটা দেখা যায় না। আসুন আমরা তরুণদের নিয়ে ভাবি। তরুণদের নিয়ে সুন্দর সমাজ ও দেশ গড়ে তুলি। আল্লাহ আমাদের তাওফিক দিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর