আপনি পড়ছেন

ব্রাজিলের রিও ডি জেনিরো শহর থেকে পেরুর রাজধানী লিমা। বর্তমানে এটিই বিশ্বের সবচেয়ে দীর্ঘতম বাস চলাচলের রুট। সড়ক পথে চলাচলকারী এই বাস রুটের যাত্রীদের পাড়ি দিতে হয় প্রায় ৬ হাজার ৩০০ কিলোমিটার। কিন্তু ১৯৫০ এর দশকে এর থেকেও দীর্ঘ রুটে চলাচল করতো একটি বাস সার্ভিস। যার দূরত্ব ছিলো প্রায় ৮ হাজার কিলোমিটার।

london kalkata bus serviceলন্ডন-কলকাতা রুটে বাস সার্ভিস- ছবি সংগৃহীত

এই দীর্ঘ রুটে চলাচলকারী 'অ্যালবার্ট ট্র্যাভেল' নামের বাস সার্ভিস যাত্রী নিয়ে আসতো যুক্তরাজ্যের লন্ডন থেকে ভারতের কলকাতায়। শুনতে অবাক লাগলেও এটিই সত্যি যে, ১৯৫০ এর দশকে লন্ডন-কলকাতা রুটে চালু ছিলো এমনি একটি বাস পরিষেবা। যার মাধ্যমে অভিজাত ব্রিটিশ নাগরিকরা লন্ডন থেকে কলকাতায় আসতেন।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এ সম্পর্কিত একটি ছবি ভাইরাল হয়। যেখানে দেখা যায়, লন্ডনের ভিক্টোরিয়া কোচ স্টেশনে দাঁড়িয়ে আছে একটি বাস। যার গায়ে লেখা রয়েছে- লন্ডন-কলকাতা-লন্ডন। আর সেই বাসেই উঠছেন অভিজাত ব্রিটিশ নাগরিকরা।

প্রথম দেখায় অনেকে ভেবেছিলেন ছবিটি ভুয়া বা ফটোশপের কারসাজি। কিন্তু পরে জানা যায়, লন্ডন-কলকাতা রুটে সত্যিই এমন একটি বাস সার্ভিস চালু ছিল। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বাসটির একটি টিকেটের ছবিও ভাইরাল হয়। যেখানে বাসটি কোন পথে লন্ডন থেকে কলকাতায় আসতো সেই রুটও লেখা রয়েছে।

bus ticketঅ্যালবার্ট ট্র্যাভেল বাস সার্ভিসের টিকেট। ছবি- সংগৃহীত

টিকেটের দেওয়া তথ্য থেকে জানা যায়, বাসটি লন্ডন থেকে যাত্রী নিয়ে প্রথমে যেত বেলজিয়াম। তারপর সেখান থেকে পশ্চিম জার্মানি-অস্ট্রিয়া-যুগোস্লোভিয়া-বুলগেরিয়া-তুরস্ক-ইরান-আফগানিস্তান-পাকিস্তান হয়ে আসতো ভারতে। তারপর দিল্লি-আগ্রা-এলাহাবাদ-বারাণসী হয়ে পৌঁছতো পশ্চিমবঙ্গের কলকাতায়। এই দীর্ঘ পথ পাড়ি দিতে বাসটির সময় লাগতো মোট পাঁচ দিন।

তবে চাইলেই যে কেউ বাসটিতে চড়তে পারতেন না। কারণ এর টিকেটের মূল্য ছিলো আকাশ ছোঁয়া। তখনকার সময়ে বাসটির শুধু টিকেটের মূল্য ছিলো ৮৫ পাউন্ড। যা বর্তমান বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৯৮০ টাকা। আর শুধু একবার যাওয়ার ক্ষেত্রে থাকা-খাওয়াসহ অভিজাত সকল সুবিধাসহ টিকেটের মূল্য ছিলো ১৪৫ পাউন্ড। যা বর্তমান বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৩২০ টাকা।

london kalkata bus service 2লন্ডন-কলকাতা রুটে বাস সার্ভিস- ছবি সংগৃহীত

বর্তমান টাকার অংকে টিকেটের মূল্য খুবই কম মনে হলেও তখনকার সময়ে এটি বিরাট অংকের অর্থ ছিলো। যা শুধু অভিজাত ব্যক্তিরাই বহন করতে পারতেন। অভিজাত এ বাস সার্ভিসটির ট্যাগ লাইন ছিলো- 'ভ্রমণে সম্পূর্ণ বাড়ির স্বাদ (Your complete home while you travel)’।

শাটারস্টকের আর্কাইভের একটি ছবিতে দেখা যায়, ১৯৭৫ সালে ২০ জনের মতো ব্রিটিশ নাগরিক লন্ডন থেকে কলকাতায় যাচ্ছিলেন। তারা যাত্রা পথে যুগোস্লোভিয়ায় একটি নদীর ধারে পিকনিক করে বাসে উঠছেন।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, দীর্ঘ লন্ডন-কলকাতা-লন্ডন রুটে মাত্র ১৫ বারই বাস পরিষেবা সম্পন্ন করেছিল 'অ্যালবার্ট ট্র্যাভেল'।