আপনি পড়ছেন

অবশেষে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হলো। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ আগস্ট থেকে অনলাইনের মাধ্যমে ভর্তির কার্যক্রম শুরু হবে। চলবে আগামী ১৫ সেপ্টম্বর পর্যন্ত। আজ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

education ministry logo

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি আগামী ৯ আগস্ট থেকে শুরু হবে। অনলাইনের মাধ্যমে ভর্তির এ কার্যক্রম আগামী ১৫ সেপ্টম্বর পর্যন্ত চলবে। এ সংক্রান্ত যাবতীয় তথ্য শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে শিগগিরই প্রকাশ করা হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, আজ রোববার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা থাকছে। তবে অন্যান্য কোটা নিয়ে প্রস্তাবিত খসড়া নীতিমালায় কিছু বলা হয়নি। এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া থাকছে না। শুধু অনলাইনে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করা যাবে।

dipu moni education ministerশিক্ষামন্ত্রী ডা.দীপু মনি

এ ছাড়া আবেদন ফি ও ভর্তি ফি কিছুটা বাড়ানো হয়েছে। ভর্তির সময় পরিবর্তন হলেও ইতোমধ্যে প্রকাশিত নীতিমালা অনুসারেই শিক্ষার্থী ভর্তি করা হবে।

এর আগে করোনার মহামারির কারণে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ বার বার পিছিয়ে যায়। পরে গত ৩১ মে অনলাইনের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হয়। ভাইরাসটির প্রাদুর্ভাব বেশি থাকায় এতদিন ভর্তির কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি।