আপনি পড়ছেন

প্রাথ‌মিক শিক্ষা সমাপনী পরীক্ষা বা‌তিলের কোনো সিদ্ধান্ত আপাতত নেই জানিয়ে প্রাথ‌মিক ও গণ‌শিক্ষা প্রতিমন্ত্রী মো. জা‌কির হোসেন বলেছেন, এই পরীক্ষা আরো অধিকতর যুগোপযোগী করার প‌রিকল্পনা রয়েছে সরকারের।

zakir hossen educationপ্রাথ‌মিক ও গণ‌শিক্ষা শিক্ষা প্রতিমন্ত্রী মো. জা‌কির হোসেন

আজ সোমবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) আয়োজিত 'করোনায় প্রাথমিক শিক্ষার চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়' বিষয়ক এক ভার্চুয়াল সেমিনারে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ৬ আগস্ট পর্যন্ত দেশব্যাপী সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। প্রায় দীর্ঘ সাড়ে চার মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথ‌মিক শিক্ষার যে ক্ষ‌তি হয়েছে, তা কা‌টিয়ে উঠতে সরকারের বেশ‌কিছু প‌রিকল্পনা রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার সুযোগ হলে এক রকম পরিকল্পনা, আর বে‌শি দিন বন্ধ রাখতে হলে বিকল্প পরিকল্পনাও করা হয়েছে।

তিনি বলেন, সিলেবাস সং‌শোধনের ক্ষেত্রে এক‌টি বিষয়কে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। আর তা হচ্ছে- এক শ্রেণি থেকে পরের শ্রেণিতে উঠতে তাদের যতটুকু পাঠ যোগ্যতা দরকার, ঠিক ততটুকুই রাখা হবে। শুধু গুরুত্বপুর্ণ অধ্যা‌য়গু‌লো রাখা হবে। যেন শিক্ষার্থীরা পরের শ্রেণির পাঠের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে।

psc exam will continue like before

এ বিষয়ে ইতোমধ্যে প্রাথ‌মিক শিক্ষা অধিদপ্তর এবং এন‌সি‌টি‌বি, জাতীয় প্রাথ‌মিক শিক্ষা একাডে‌মি ন্যাপকে দা‌য়িত্ব দেওয়া হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, ইতোমধ্যে তারা বিষয়টি নিয়ে কাজ শুরু করে দিয়েছে।

ভার্চুয়াল এই সেমিনারে আরো উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ইরাবের সাধারণ সম্পাদক নিজামুল হক, সাংগঠনিক সম্পাদক মীর মো. জসিম, সভাপতি মুশতাক আহমেদসহ দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও ইরাবের নেতৃবৃন্দ।